Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ অগ্রাহায়ণ ১৪২৬, শনিবার ২৩ নভেম্বর ২০১৯, ৮:৫৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

দূষণ রোধে খড় পোড়ানো নিষিদ্ধ ভারতে


১৭ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার, ০৮:৪৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দূষণ রোধে খড় পোড়ানো নিষিদ্ধ ভারতে

ঢাকা : ধান কাটার পর বিপুল পরিমাণ খড় পোড়ানোর ফলে দূষণের মাত্রা বেড়েছে দিল্লি ও আশপাশের এলাকাগুলোতে। এমন অবস্থায় জমিতে থাকা অবশিষ্ট খড় পোড়ানো নিষিদ্ধ করেছে ভারত সরকার।

বুধবার দেশটির কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড তথ্য প্রকাশ করে, দিল্লির বাতাসে দূষণের মাত্রা স্বাভাবিকের তুলনায় ৬ গুণ বেশি। এমন পরিস্থিতিতে সতর্কতা জারির পাশাপাশি রাজধানীতে জেনারেটর ব্যবহার নিষিদ্ধ করেছে দিল্লি সরকার।

ছবিতে দেখা যায়, সেখানে তীব্র শীত, হয়তো জেঁকে বসেছে কুয়াশা। কিন্তু আসলে তা নয়। এটি আসলে ক্ষতিকর কালো ধোঁয়া আর ধুলোবালির আস্তরণ। এমনই বায়ু দূষণে নাভিশ্বাস হয়ে উঠেছে ভারতের রাজধানী নয়াদিল্লিবাসীর।

বাইরে বের হলেই শ্বাস প্রশ্বাসে ভীষণ কষ্ট হয়। তাই প্রয়োজন ছাড়া পরিবারের কেউ আপাতত ঘর থেকে বাইর হয় না বলে জানান সেখানকার বাসিন্দারা।

দূষণ যে কী ভয়াবহ মাত্রার তা খালি চোখে দেখলেই বুঝতে পারবেন। দিনের পর দিন তো এভাবে চলতে পারে না জানান তারা।

নাসার উপগ্রহ চিত্র তুলে ধরে দিল্লি সরকার বলছে, রাজধানীর আশপাশের এলাকাগুলোতে প্রচুর খড় পোড়ানোর কারণে বাষু দূষণের মাত্রা এ ভয়াবহ রূপ ধারণ করেছে। এ বিষয়ে আগেও বারবার কৃষকদের সতর্ক করা হলেও সম্প্রতি জমিতে ধান কাটার পর অবশিষ্ট অংশ পুড়িয়ে জমি পরিষ্কার করা নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ আর রাজস্থানের কিছু অঞ্চলে জমিতে আগুন দেয়া থেকে বিরত থাকলেও বেশির ভাগ অঞ্চলেই এ নিষেধাজ্ঞা মানছেন না কৃষকরা

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।