Bahumatrik :: বহুমাত্রিক
 
১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, বুধবার ২৭ মে ২০২০, ৭:২৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

দুই মিটার দূরত্ব বজায় রেখে ৫ ধাপে শিথিল হচ্ছে ব্রিটেনের লকডাউন


১১ মে ২০২০ সোমবার, ১১:২০  এএম

বহুমাত্রিক ডেস্ক


দুই মিটার দূরত্ব বজায় রেখে ৫ ধাপে শিথিল হচ্ছে ব্রিটেনের লকডাউন

দীর্ঘ তিন মাসের স্বেচ্ছাবন্দী দশা অবসানের পথে অগ্রসর হচ্ছে ব্রিটেন। আপাতত দুই মিটার সামাজিক দূরত্ব বজায় রেখেই শিথিল করা হচ্ছে করোনাকালীন ব্রিটেনের লকডাউন।

আগামী দুই মাসের রোডম্যাপ ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।রোববার লন্ডন সময় ৭টায় এক টেলিভিশন ভাষণে তিনি তার পরিকল্পনা তুলে ধরেন। লকডাউন শিথিলের অংশ হিসেবে এবং সতর্কতামূলক পদক্ষপের অংশ হিসেবে কিছু কিছু ক্ষেত্রে লকডাউন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন বরিস। তিনি বলেন, এখন থেকে ইংল্যান্ডের বাসিন্দারা ঘরের বাইরে যতক্ষণ ইচ্ছা এক্সারসাইজ বা অনুশীলন করতে পারবেন। তবে তাদের অবশ্যই দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

করোনাকালে জরুরী সেবা ছাড়া বেশীরভাগ অফিসের কার্যকম বাসা থেকেই করতে হয়েছে। তবে এখন থেকে কেউ যদি ঘরে কাজ করতে অসুবিধা হয় তবে তিনি কাজের জায়গায় গিয়ে কাজ করতে পারবেন। এক্ষেত্রে নির্মাণ ও উৎপাদনশীল কর্মক্ষেত্রকে অগ্রাধিকার দিয়েছেন। তারা চাইলে আগামী কাল থেকে কাজ শুরু করতে পারবে।

আগামী বুধবার থেকে জনসাধারণ পার্কে যেতে পারবে, গাড়ী চালিয়ে এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারবে। এমনকি তারা খেলাধুলা করতে পারবে। তবে তা হতে হবে পরিবারের সদস্যদের মধ্যে এবং সর্বোচ্চ ৪ জন একসাথে মিলিত হতে পারবেন। তবে অবশ্যই দুই মিটার সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তবে তিনি হুশিয়ারি দিয়ে বলেছেন, ছোট ছোট ভুলের জন্যও জরিমানা দিতে হবে। বিশেষ করে সামাজিক দূরত্বের ব্যাপারে। তিনি বলেন, এই পরিবর্তনগুলো পর্যবেক্ষণ করা হবে। যদি প্রাদুর্ভাব বাড়তে থাকে তাহলে আবারো পূর্বের অবস্থায় ফিরিয়ে নেয়া হবে।

তিনি তার বক্তব্যে বলেন, আমি বিশ্বাস করি আগামী ১ জুন থেকে প্রাইমারি স্কুলের শিক্ষার্থীরা স্কুলে ফিরে যেতে পারবে। ক্যাফে, দোকানপাটসহ হসপিটালিটি সেক্টর জুলাই মাসের প্রথম থেকে খোলা শুরু হতে পারে যদি ব্যাপক সমর্থন থাকে।

তিনি বলেন, আকাশ পথে ব্রিটেনের বাইরে থেকে আসা মানুষদের কোয়ারেন্টিনে থাকতে হবে।তিনি বলেন, লকডাউনের কারনে ব্রিটেন চরম বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে। অর্ধ মিলিয়ন মানুষ মৃত্যুঝুঁকিতে ছিলেন।

তিনি আগামীকাল থেকে কর্মস্থলে ফিরতে হলে সতর্ক হওয়ার আহবান জানান। বিশেষ করে গণপরিবহনে যাতায়াত না করার ওপর গুরুত্ব দেন তিনি। তিনি বলেন, আমাদের অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

জুলাই থেকে মসজিদে নামাজ, সীমিত পরিসরে বিয়ে শাদী অনুষ্ঠান, ১ জুন থেকে স্কুল, ১ জুলাই থেকে ক্যাফে রেস্টুরেন্ট এবং ১০ আগস্ট থেকে উঠে যাবে সব বিধি-নিষেধ।

লকডাউন থেকে ব্রিটেনকে বের করে আনার পরিকল্পনা ১৮ মে থেকে ১০ আগস্ট পর্যন্ত ৫টি ধাপে কার্যকর হবে। নির্দেশনায় বলা হয়েছে-

১৮ মে প্রথম ধাপে আউটডোর ওয়ার্কার যেমন বিল্ডার, গার্ডেনার ও কিছু রিটেইল খুলে দেওয়া হবে। সর্বোচ্চ ৪ জন বন্ধু ও আত্মীয়ের সাথে বাইরে মিলিত হতে পারবেন। তবে মেনে চলতে হবে সমাজিক দূরত্ব।

১ জুন দ্বিতীয় ধাপে স্কুল খুলবে। ওয়ার্কাররা কাজে ফিরতে পারবেন। কর্মক্ষেত্রে থাকতে হবে দুই মিটার দুরত্বের সুযোগ। হোম ভিজিট করতে পারবেন সীমিত সময়ের জন্য। তবে ৪ জনের বেশী হতে একসাথে দেখা করতে পারবেনা।

১ জুলাই থেকে তৃতীয় ধাপে ক্যাফে এবং রেস্টুরেন্টে যাওয়া যাবে। তবে সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে। রেস্টুরেন্ট মালিকরা পরিস্কার পরিচ্ছন্নতায় আরো বেশী গুরুত্ব দিতে হবে।

২০ জুলাই চতুর্থ ধাপে মসজিদ চার্চসহ ধর্মীয় প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। সীমিত পরিসরে বিয়ে শাদি আয়োজনে কোন বাঁধা থাকবেনা। হোটেল, টুরিস্ট সেন্টার খুলে দেওয়া হবে। তবে বন্ধ থাকবে মদের বার।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।