Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার ৩১ জুলাই ২০২১, ২:১২ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

দার্জিলিং ভ্রমণে নিতে হবে করোনার টিকা


১৫ জুলাই ২০২১ বৃহস্পতিবার, ১২:৪৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দার্জিলিং ভ্রমণে নিতে হবে করোনার টিকা

ভারতের দার্জিলিং জনপ্রিয় একটি পর্যটন এলাকা। প্রতি বছর লাখ লাখ ভারতীয়র পাশাপাশি অসংখ্য বিদেশি পর্যটক সেখানে বেড়াতে যান। তবে এবার করোনা পরিস্থিতিতে দার্জিলিং ও জলপাইগুড়ি ভ্রমণে নতুন শর্ত দিয়েছে সেখানকার জেলা প্রশাসন।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, নতুন ওই শর্তে বলা হয়েছে, যাদের করোনার দুটি টিকাই নেওয়া আছে তারা সেখানে ভ্রমণ করতে পারবেন। এ ছাড়া জেলা দুটিতে ভ্রমণ করার ক্ষেত্রে সর্বশেষ ৪৮ ঘণ্টা আগে কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট।

প্রতিবেদনে বলা হয়, করোনা পরিস্থিতিতে এই দুটি এলাকার পর্যটনকেন্দ্রগুলো এত দিন পর্যটকশূন্য। কিন্তু লকডাউন শিথিল হতেই পর্যটনস্থলগুলোতে ভিড় জমাতে শুরু করেছেন পর্যটকরা। দার্জিলিংয়ে এত দিন করোনা সংক্রমণের হার কম থাকলেও এটি আবারও বাড়তে শুরু করেছে। এই ঘটনার জন্য পর্যটকদের অতিরিক্ত ভিড়কেই দায়ী করছে স্থানীয় প্রশাসন। আর সে কারণেই এই কড়াকড়ি আরোপ করা হয়েছে।

তবে নতুন এই নির্দেশিকায় হতাশ হয়েছেন সেখানকার হোটেল ব্যবসায়ীরা। কেননা করোনার কারণে গত মৌসুমে ব্যবসা হয়নি, চলতি মৌসুমও হাতছাড়া হয়ে গেলে তাদের পথে বসতে হবে বলে আশঙ্কা করছেন তারা।

এর আগে, একই কারণ দেখিয়ে দিঘার জেলা প্রশাসনও একই ধরনের নির্দেশনা জারি করেছে। ওই নির্দেশনায় বলা হয়, দিঘায় ঢুকতে হলে করোনার দুটি ডোজের সনদ অথবা করোনা নেগেটিভ রিপোর্ট নিয়ে যেতে হবে।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে করোনার সংক্রমণ কমে ১ শতাংশের ঘরের নেমে এসেছে। কিন্তু অসতর্ক হলেই পরিস্থিতি লাগামছাড়া হতে সময় লাগবে না বলে সতর্ক করেছেন রাজ্যটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বিশ্বে করোনা সংক্রমণে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরও ৪১ হাজার ৮০৬ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ভারতে মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯ লাখ ৮৭ হাজার ৮৮০ জন। পাশাপাশি একই সময়ে মারা গেছেন আরও ৫৮১ জন। এ নিয়ে দেশটিতে মোট ৪ লাখ ১১ হাজার ৯৮৯ জনের প্রাণ কেড়েছে করোনাভাইরাস।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।