Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ৬:৫১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ঝিকরগাছায় সুবিধাবঞ্চিত মহিলাদের নিয়ে উঠান বৈঠক


০৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার, ০৮:১৯  পিএম

মুস্তাক মুহাম্মদ, ঝিকরগাছা প্রতিনিধি

বহুমাত্রিক.কম


ঝিকরগাছায় সুবিধাবঞ্চিত মহিলাদের নিয়ে উঠান বৈঠক

যশোর : মঙ্গলবার সকাল ১০টায় ঝিকরগাছা উপজেলা সমবায় অফিসের উদ্যোগে “ উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধা বঞ্চিত মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়ন “শীর্ষক প্রকল্পে বারবাকপুর নারী উন্নয়ন সমবায় সমিতির সদস্যদের নিয়ে উপজেলার চাঁপাতলার মো: মাহমুদুর রহমান অনিক এর বাড়ির উঠানে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

উঠান বৈঠকে সভাপতিত্ব করেন উপজেলা সমবায় অফিসার রনজিত কুমার দাশ । তিনি তার বক্তেব্যে বলেন , মানবতার মা জননেত্রী শেখ হাসিনা নারীদের স্বাবলম্বী করার জন্য এ প্রকল্পের মাধ্যমে দেশের ৫০টি উপজেলায় ১০০০০ নারীদের প্রত্যেককে এক লক্ষ কুড়ি হাজার টাকা করে বাষির্ক ২% সার্ভিস চার্জ‌ে বিনা জামানতে উন্নত জাতের গাভী পালনের জন্য ঋণ দিয়েছে। যার সুফল সুবিধা বঞ্চিত মহিলারা পেয়ে আজ তারা স্বাবলম্বী ।

মেহেদী আলম সজীব ফ্যাসিলিট‌েটর বলেন, প্রকল্পের মাধ্যমে নারীরা অার্থিক লাভবান হয়‌ে বাড়‌ির কাজ‌ে সিদ্ধান্ত দ‌িতে পারছে। সংসার‌ে অায় বৃদ্ধ‌ি পেয়েছে। দুধ বেঁচে তারা অাসল ফেরত দিচ্ছে ক‌িস্তিতে। তাদ‌ের গোয়াল‌ে গরু থেক‌ে যাচ্ছে যা তাদ‌ের মূলধন। বৈঠকে এল এফ এ আই মো. মোস্তাফিজুর রহমান সদস্যদের ক্ষুরা , লাম্পি স্কিন ডিজিজ, ডাউনার কাউ সিনডম ও গাভীর ওলান প্রদাহ রোগ ,রিপিট ব্র‌িডিং নিয়ে আলোচনা করেন।

পরে তিনি ক্ষুরা রোগের টিকা প্রদান করেন । প্রশ‌িক্ষক এল এফ এ আই মো. মোস্তাফিজুর র হমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে সমবায়ে বিকল্প নেই। দেশের প্রতিটি উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রতিটি ওযাডে ২০০ জন করে সুবিধাভোগী হলে বঙ্গবন্ধুর সমবায় ভিত্তিক সোনার বাংলার স্বপ্ন পূরন হবে । আমরা মেধাবী আগামি প্রজন্ম পাব। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে দুধ ও মাংশ রপ্তানি করতে পারব। প্রধানমন্ত্রীর আমার বাড়ি আমার খামার স্বপ্ন পূরণ হবে সমবায়ের মাধ্যমে। এ সময় সুবিধাভোগীদ‌ের মাঝ‌ে সুইট জাম্বু ঘাসের বীজ ব‌িতরণ করা হয় ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।