Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৮, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ১২:৫৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

জাপানে করোনাকালে নতুন ভাইরাস শনাক্ত


০৭ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার, ১০:১৯  এএম

বহুমাত্রিক ডেস্ক


জাপানে করোনাকালে নতুন ভাইরাস শনাক্ত

নতুন একটি ভাইরাস শনাক্ত করেছেন জাপানের গবেষকরা। এটির নাম দেওয়া হয়েছে ইয়েজো ভাইরাস। যা কিনা রক্তচোষা কিটের কামড় থেকে সংক্রমিত হয়। আর এর কারণে যে রোগ সৃষ্টি হয় তাতে জ্বর হয় এবং রক্তের প্লাটিলেট ও শ্বেতকণিকা কমে যায়।

২০১৯ সালে এক ব্যক্তি হাসপাতালে ভর্তি হলে এ ভাইরাসটি শনাক্ত হয়। ওই ব্যক্তি হোকাইদো জঙ্গলে হাঁটার পর রক্তচোষা কিটের কামড়ে আক্রান্ত হন এবং জ্বর ও পায়ে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন।

নোভেল করোনাভাইরাসে নাকাল গোটা বিশ্ব। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। কোভিড ১৯ নিয়ে যখন চিন্তিত গোটা বিশ্ব, তখন নতুন শঙ্কার কথা জানালো জাপানের একদল গবেষক। তারা এমন একটি ভাইরাসের সন্ধান পেয়েছেন যা কিটের কামড় থেকে মানবদেহে ছড়িয়ে পড়ে।

হোকাইদো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, ২০১৯ সালে ৪১ বছর বয়সী এক ব্যক্তি জঙ্গলে হাঁটার সময় রক্তচোষা কিটের কামড়ে আক্রান্ত হন। পরে তিনি জ্বর ও পায়ে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হন।

পরের বছর আরও এক রোগী একই লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হন। তিনিও একই কিটের কামড়ে আক্রান্ত হন। ওই দুই রোগীর রক্তের নমুনার জেনেটিক্যাল বিশ্লেষণ করে নতুন ভাইরাসটি আবিষ্কার করা হয়।

হোকাইদো বিশ্ববিদ্যালয় গবেষক দলের প্রধান কেইতা মাতসুনো বলেন, জাপানে ২০১৪ সাল থেকে নতুন এ ভাইরাসে অন্তত সাতজন আক্রান্ত হয়েছে; কিন্তু এখন পর্যন্ত কারো মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

গবেষণা দলটি মূলত ২০১৪ সাল থেকে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের নমুনা পরীক্ষা করতে শুরু করে। এতে আরও পাঁচ রোগীর শরীরে ভাইরাসটি পাওয়া যায়।

ইয়েজো ভাইরাসে আক্রান্ত এসব রোগীরও জ্বর হয় এবং রক্তে প্লাটিলেট এবং শ্বেত কণিকা কমে যাওয়ার সমস্যায় ভুগেছিলেন। ভাইরাসটির উৎস অনুসন্ধান অব্যাহত রয়েছে বলে জানা গেছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।