Bahumatrik :: বহুমাত্রিক
 
২ আষাঢ় ১৪২৮, বুধবার ১৬ জুন ২০২১, ৭:৪৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

চা বাগান ও হাওরে ঝরে পড়াদের আলোকিত করছে ‘আলোয় আলো’ প্রকল্প


১৯ অক্টোবর ২০২০ সোমবার, ০৬:৩৮  পিএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


চা বাগান ও হাওরে ঝরে পড়াদের আলোকিত করছে ‘আলোয় আলো’ প্রকল্প

মৌলভীবাজারের কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলার চা বাগান ও হাওর এলাকায় ঝরে পড়া রোধে ও ২০২৩ সনের মধ্যে প্রাক-প্রাথমিক শিক্ষা নিশ্চিত কল্পে কাজ করে যাচ্ছে আলোয় আলো প্রকল্প।

দুই উপজেলায় ১২টি ইউনিয়নের ৩০টি চা বাগান ও শ্রীমঙ্গলের ২টি হাওর এলাকায় এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। সোমবার শ্রীমঙ্গলস্থ ব্র্যাক লার্নিং সেন্টারে প্রকল্পের অগ্রগতি অবহিতকরণ এবং চলমান কর্মপরিকল্পনা বিষয়ক মতবিনিময় কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়।

ব্রেকিং দ্য সাইলেন্স এর প্রজেক্ট কো-অর্ডিনেটর চাঁদনী রায় এর সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামসুর রহমান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা সহকারী শিক্ষা কর্মকর্তা ফারুক আহমেদ চৌধুরী, মো: মোজাম্মেল হোসেন, শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা কর্মকর্তা এস.এম. জাকিরুল হাসান, সহকারী শিক্ষা কর্মকর্তা মনোরমা দেবী, জ্যোতিষ রঞ্জন দাস, আবুল হাসনাত, জহিরুল ইসলাম ভূঁইয়া, কমলগঞ্জ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা জয়কুমার হাজরা।

অন্যদের মধ্যে আলোচনা করেন ব্রেকিং দ্য সাইলেন্স এর জাহিদুল ইসলাম, আলোয় আলো এর প্রজেক্ট ম্যানেজার শরীফুল আলম সহ এনজিও সংস্থার প্রতিনিধিবৃন্দ। স্বাগত বক্তব্য রাখেন প্রচেষ্টা এর নির্বাহী প্রধান আলীনকি খান।

কর্মশালার শুরুতে আইডিয়া এর প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. আমিনুর রহমান আলোয় আলো প্রকল্পের কার্যক্রম বিষয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি বলেন, শিক্ষায় পিছিয়ে পড়া কমলগঞ্জ ও শ্রীমঙ্গল উপজেলার চা বাগান সমুহে প্রাক-প্রাথমিক শিক্ষা নিশ্চিতকল্পে এই প্রকল্পের মাধ্যমে সরকারের শিক্ষা উন্নয়নমূলক কার্যক্রমে সহায়ক ভূমিকা পালন করবে। এজন্য ডে-কেয়ার সেন্টার, শিশু বিকাশ কেন্দ্র ও শিক্ষার পাশাপাশি জীবিকায়নের মাধ্যমে ২০২৩ সনের মধ্যে প্রাক-প্রাথমিক নিশ্চিত করতে কাজ চালিয়ে যাচ্ছে।

প্রকল্পের কর্মকর্তারা জানান, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে আলোয় আলো প্রকল্প বাস্তবায়নের কাজ করছে ব্রেকিং দ্য সাইলেন্স, আইডিয়া, এমসিডা ও প্রচেষ্টা এই চারটি এনজিও সংস্থা। চাইল্ড ফাউন্ডেশন কোরিয়া ও এডোকো বাংলাদেশ এর অর্থায়নে ২০১৯ সনের আগষ্ট মাসে এর কার্যক্রম শুরু হয়। প্রকল্পের কার্যক্রম শেষ হবে ২০২৩ সনে।

আলোয় আলো প্রকল্পের মাধ্যমে কমলগঞ্জ উপজেলার রহিমপুর, মাধবপুর, কমলগঞ্জ, ইসলামপুর ও আলীনগর ইউনিয়ন এই পাঁচটি ইউনিয়নন এবং শ্রীমঙ্গল উপজেলার কালিঘাট, কালাপুর, মির্জাপুর, রাজঘাট, সিন্ধুরখান, আশিদ্রোন, সাতগাঁও ইউনিয়নের ৩০টি চা বাগান ও শ্রীমঙ্গলের বাইক্কাবিল ও হাইল হাওর এলাকায় প্রাক-প্রাথমিক শিক্ষা নিশ্চিতকল্পে কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।