Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ শ্রাবণ ১৪২৭, বুধবার ০৫ আগস্ট ২০২০, ১০:৫৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

চামড়া কিনতে ব্যবসায়ীদের ঋণ দেওয়ার নির্দেশ


০৯ জুলাই ২০২০ বৃহস্পতিবার, ০৯:২০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


চামড়া কিনতে ব্যবসায়ীদের ঋণ দেওয়ার নির্দেশ

আসন্ন কোরবানির ঈদে চামড়া শিল্পের ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠান যাতে কাচা চামড়া ক্রয় করতে সক্ষম হয় সেজন্য ব্যাংকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে ঋণ প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শুধু তাই নয়, ঋণ প্রদানের ক্ষেত্রে সহায়ক জামানত গ্রহণের বিষয়টি নমনীয়ভাবে দেখার জন্য পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

গত ৫ জুলাই আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ কার্যক্রম সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পাদনের লক্ষ্যে প্রকৃত চামড়া ব্যবসায়ীদের নিকট অর্থ প্রবাহ সচল রাখার উদ্দেশ্যে এ খাতে খেলাপিঋণ পুনঃতফসিলের বিশেষ সুযোগ দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে ২ শতাংশ ডাউনপেমেন্ট এক বছরের গ্রেস পিরিয়ডসহ ৮ বছরের জন্য ঋন পুনঃতফসিলের সুযোগ দেওয়া হয়। সচল এবং প্রকৃত কারণে ক্ষতিগ্রস্তরাই এ সুবিধা পাবেন। এছাড়া সুবিধাভোগিরা নতুন ঋণের আবেদন করতে পারবেন বলেও জানানো হয়।

এ সার্কুলারে উল্লেখিত চামড়া ব্যবসায়ী বলতে কাদের বোঝানো হয়েছে সেটা নিয়ে অস্পষ্টতা তৈরি হয়। এরপ্রেক্ষিতে বিষয়টি স্পষ্ট করতে নতুন সার্কুলার জারি করল কেন্দ্রীয় বাংক।

এতে বলা হয়েছে, আগের সাকুর্লারে উল্লেখিত ‘চামড়া ব্যবসায়ী’ বলতে কাচা চামড়া ক্রয়-বিক্রয় ও প্রক্রিয়াজাতকরণের সাথে সংশ্লিষ্ট ট্যানারী শিল্পসহ চামড়া খাতের সকল ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্পকে বোঝাবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।