Bahumatrik :: বহুমাত্রিক
 
১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, বুধবার ২৭ মে ২০২০, ৬:৪৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়াতে সংশোধন হচ্ছে আইন


২৩ মে ২০২০ শনিবার, ১০:৪১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়াতে সংশোধন হচ্ছে আইন

বিদ্যমান আইন অনুযায়ী আগামী ৩ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু সরকার তাকে এই পদে আরও দুই বছর রাখতে চায়। শুধু ফজলে কবিরকে আবার নিয়োগ দিতে সংশোধন করা হচ্ছে বাংলাদেশ ব্যাংক অর্ডার। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিদ্যমান আইন অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়ানোর আর কোনো সুযোগ নেই। কারণ তার বয়স ৬৫ বছর ছুঁই ছুঁই। বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী, ৬৫ বছর বয়স হলে আর কেউ গভর্নর থাকতে পারেন না। তারপরও সরকার ফজলে কবিরকে আরেক দফায় গভর্নর পদে রাখতে চাইছে। শুধু তাকে আবার নিয়োগ দিতেই সংশোধন করা হচ্ছে বাংলাদেশ ব্যাংক অর্ডার, যা দেশের ইতিহাসে প্রথম ঘটনা। তিনি দুই বছরের জন্য নিয়োগ পেতে পারেন।

এখন যেহেতু জাতীয় সংসদের কোনো অধিবেশন নেই, তাই রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এ অর্ডার সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের যুক্তি হচ্ছে, করোনাভাইরাসের কারণে আর্থিক খাতের ক্ষতি মোকাবিলায় যতগুলো প্যাকেজ ঘোষণা করা হয়েছে, সেগুলোর বেশিরভাগই বাস্তবায়নের দায়িত্ব ব্যাংক খাতের। গভর্নর হিসেবে নতুন কেউ এলে এসব প্যাকেজ বুঝতে বুঝতেই কয়েক মাস লেগে যাবে তার। তাই এ উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার পর ২০১৬ সালের ১৫ মার্চ তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করলে পরদিনই ফজলে কবিরকে চার বছরের জন্য গভর্নর নিয়োগ দেয় সরকার। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।