Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ শ্রাবণ ১৪২৯, বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২, ১০:৫৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

খেলাপি ঋণে ছাড় কমলো


০৪ আগস্ট ২০২২ বৃহস্পতিবার, ১২:৫১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


খেলাপি ঋণে ছাড় কমলো

ছাড় দিয়ে খেলাপি ঋণ পুনঃতফসিল নীতিমালায় আবারও সংশোধন আনা হয়েছে। এতে ব্যাংকারদের ক্ষমতা বাড়ানো হয়েছে। নতুন নীতিমালার আলোকে ‘পুনঃতফসিল করা কোনো ঋণ ছয় মাস অনাদায়ী থাকলে তা সরাসরি মন্দ মানে শ্রেণিকরণ করতে হবে।

পুনঃতফসিল করা ঋণের সুদ আয় হিসেবে দেখানোর শর্ত কঠোর করা হয়েছে। অর্থাৎ আদায় ছাড়া পুনঃতফসিল করা ঋণের সুদ আয় খাতে নেওয়া যাবে না।

 

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে। ঋণ খেলাপিদের ঢালাও ছাড় দেওয়া নিয়ে তখন সমালোচনা উঠে। সমালোচনা করেন দেশের অর্থনীতিবিদ ও সাবেক ব্যাংকার। ওই সার্কুলারের ১৬ দিনের মাথায় বেশ কিছু পরিবর্তন আনা হলো।

নতুন নির্দেশনায় বলা হয়, পুনঃতফসিলের পর আরোপিত সুদ প্রকৃত আদায় ছাড়া ব্যাংকের আয় খাতে স্থানান্তর করা যাবে না। মন্দ মানে শ্রেণিকৃত ঋণ তৃতীয় ও চতুর্থবার পুনঃতফসিল করার ক্ষেত্রে প্রকৃত আদায় ছাড়া সংরক্ষিত প্রভিশন ব্যাংকের আয় খাতে নেওয়া যাবে না।

গত ১৮ জুলাইয়ের নির্দেশনায় ঋণ পুনঃতফসিলে শুধু ব্যাংকের পরিচালনা পর্ষদ ও নির্বাহী কমিটিকে ক্ষমতা দেওয়া ছিল। যেটা এতদিনে কেন্দ্রীয় ব্যাংকের এখতিয়ার ছিলো। নতুন নির্দেশনায় ‘সেই সিদ্ধান্ত’ বদলে ব্যাংকারদের ক্ষমতা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তুলে দেওয়া হয়েছে ঋণ পুনঃতফসিলে গ্রহীতার আর্থিক প্রতিবেদন নিরীক্ষিত হওয়ার বাধ্যবাধকতা। এছাড়া ‘বিশেষ বিবেচনা’র পরিবর্তে ‘গ্রাহকের নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে শিল্প/ব্যবসা ক্ষতিগ্রস্ত হলেই’ শুধু চতুর্থবার ঋণ পুনঃতফসিল করা যাবে, বলে নতুন সাকুর্লারে বলা হয়ে।


তবে পরিদর্শনের পর কোনো ঋণ পুনঃতফসিলের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। অর্থাৎ পরিদর্শনের সময়ে কেন্দ্রীয় ব্যাংক ‘বাণিজ্যিক ব্যাংক থেকে খেলাপি ঋণ পুনঃতফসিল সংক্রান্ত শর্ত পরিপালন যাচাই-বাছাই শেষে ঋণটিকে যেকোনো শ্রেণিমানে রাখতে পারবে।’

পরিদর্শন শেষে তাদের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। পুনঃতফসিল পরে আসল ও সুদ মাসিক কিংবা ত্রৈমাসিক ভিত্তিতে সমকিস্তিতে আদায় করতে হবে। ছয়টি মাসিক বা দুটি ত্রৈমাসিক কিস্তি অনাদায়ী হলে পুনঃতফসিল করা ঋণ সরাসরি ক্ষতিজনক বা মন্দ মানে শ্রেণিকরণ করতে হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।