Bahumatrik :: বহুমাত্রিক
 
২ শ্রাবণ ১৪২৬, বুধবার ১৭ জুলাই ২০১৯, ২:৩৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ক্লাইমেট টেকনোলজি পার্কে ক্লাইমেট লার্নিং সেন্টারের ভিত্তি স্থাপন


২৯ এপ্রিল ২০১৯ সোমবার, ১২:৪৯  এএম

টি.আই সানি, শ্রীপুর প্রতিনিধি

বহুমাত্রিক.কম


ক্লাইমেট টেকনোলজি পার্কে ক্লাইমেট লার্নিং সেন্টারের ভিত্তি স্থাপন

গাজীপুর: গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার, তেলিহাটি ইউনিয়নের উত্তর পেলাইদ গ্রামে সিসিডিবি ২৭ একর জমিতে দেশের প্রথম ক্লাইমেট টেকনোলজি পার্ক নির্মান প্রক্রিয়া শুরু করেছে।

ইতিমধ্যে এই পার্কে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত অভিযোজন, প্রশমন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস সংশ্লিষ্ট বেশ কিছু সময়োপযোগী প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে। এই প্রযুক্তিগুলো বাংলাদেশের প্রধান পাঁচটি পরিবেশগত অঞ্চল-উপকুল, খরা, চরাঞ্চল, পাহাড়ী ও হাওড় অঞ্চলে ব্যবহার উপযোগী।

স্থানীয় সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ এবং খ্রীস্টিয়ান কমিশন ফর ডেভলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এর নির্বাহী পরিচালক জয়ন্ত অধিকারী রোববার ক্লাইমেট লার্নিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

এতে আরও উপস্থিত ছিলেন শ্রীপুর উপজেলা চেয়াম্যান শামসুল আলম প্রধান, শ্রীপুর পৌর মেয়র আনিছুর রহমান, তেলিহাটি ইউনিয়ন পরিষদের চেয়াম্যান আব্দুল বাতেন সরকার ও বিভিন্ন সংগঠনের নেতা কর্মীসহ স্থানীয় জন প্রতিনিধিগণ এবং সাধারন জনগণ।

ক্লাইমেট টেকনোলজি পার্কে দুই তলা ভবন বিশিষ্ট এই ক্লাইমেট লার্নিং সেন্টারে থাকবে একটি ডিজিটাল থিয়েটার, এক্সিবিশন জোন, কনফারেন্স হল, গ্রন্থাগার, গবেষণা কেন্দ্র ও বাচ্চাদের উপযোগী জোন, যা জলবায়ু সহনশীল সমাজ গঠনে সহায়তা করবে।

ক্লাইমেট টেকনোলজি পার্কটিতে গাইড ট্যুরের ব্যবস্থা থাকবে, যার মাধ্যমে মূলত জাতীয় ও আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞানী, নিতীনির্ধারক, গবেষক, সরকারী ও বেসরকারী কর্মকর্তা, এনজিও কর্মী, সাধারন মানুষ, শিশু-কিশোরসহ বাংলাদেশের জলবায়ু পরিবর্তন বিষয়ক নেতিবাচক প্রভাব ও এর সমাধান কল্পে করনীয় বিষয়ে সম্যক ধারনা লাভ করবে। বাংলাদেশের জলবায়ু পরিবর্তন সর্ম্পকিত প্রভাব জানা ও বোঝার জন্য ক্লাইমেট টেকনোলজি পার্ক ও ক্লাইমেট লার্নিং সেন্টার একটি অগ্রণী ভুমিকা পালন করবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।