Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ ফাল্গুন ১৪২৬, বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি ২০২০, ৬:০১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি দেবী আর নেই


১৩ জানুয়ারি ২০২০ সোমবার, ০৬:৪৪  এএম

বহুমাত্রিক ডেস্ক


ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি দেবী আর নেই

ঢাকা : চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি দেবী মারা গেছেন। রোববার রাত ৮টা ৪০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। তিনি শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের পুত্রবধূ এবং সংসদ সদস্য আরমা দত্তের মা। মহাশ্বেতা দেবীর পিসি।

প্রতীতি দেবীর মৃত্যুর খবরটি তার মেয়ে আরমা দত্ত নিশ্চিত করেছেন। তিনি গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

 কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক ও প্রতীতি দেবী ১৯২৫ সালের ৪ নভেম্বর পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডে জন্মগ্রহণ করেন। ১৯৪৭-এর বাংলা ভাগ-এর সময় ঋত্বিক, তার বড় ভাই সাহিত্যিক মণীশ ঘটক, মণীশ ঘটকের কন্যা মহাশ্বেতা দেবীসহ গোটা ঘটক পরিবারের অধিকাংশ ব্যক্তি এপার বাংলা ছেড়ে চলে গিয়েছিলেন ওপারের পশ্চিমবঙ্গে। কিন্তু পরে নিজের দেশে ফিরে আসেন প্রতীতি। তার বিয়ে হয় ভাষা সংগ্রামী ও পূর্ব পাকিস্তানের মন্ত্রী ধীরেন্দ্রনাথ দত্তের পুত্র সঞ্জীব দত্তের সঙ্গে। পুত্র রাহুল দত্ত ও কন্যা আরমা দত্তকে নিয়ে এই বাংলাতেই তিনি থেকে যান।

সোমবার (১৩ জানুয়ারি) সকাল ১০টায় মগবাজার সেঞ্চুরি টাওয়ার প্রাঙ্গণে প্রতীতি দেবীর প্রতি শ্রদ্ধা নিবেদনের মরদেহ আনা হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।