Bahumatrik :: বহুমাত্রিক
 
২ আষাঢ় ১৪২৮, বুধবার ১৬ জুন ২০২১, ৭:২৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ইসরায়েলে জরুরি অবস্থা জারি


১২ মে ২০২১ বুধবার, ০২:৩৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ইসরায়েলে জরুরি অবস্থা জারি

স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নিপীড়ন জোরালো হওয়ার প্রতিবাদে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়েছে। মূলত ইসরায়েলি আরবেরা এসব বিক্ষোভে যোগ দিচ্ছেন। মধ্যাঞ্চলের শহর লডে এক রকেট হামলায় ইসরায়েলি আরব পিতা ও মেয়ে নিহত হওয়ার পর বেশ কিছু গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে।

পরিস্থিতি সামলাতে শহরটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে তীব্র লড়াই শুরু হয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় অব্যাহত ইসরায়েলি বিমান হামলার জবাবে দেশটি লক্ষ্য করে রকেট হামলা চালাচ্ছে ফিলিস্তিনিরা। এসব হামলায় ৩৫ ফিলিস্তিনিসহ অন্তত ৪০ জন নিহত হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, সোমবার সন্ধ্যা থেকে ইসরায়েল লক্ষ্য করে এক হাজারের বেশি রকেট ছোঁড়া হয়েছে। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলায় গাজা টাওয়ার বিধ্বস্ত হওয়ার পর ইসরায়েলের তেল আবিব শহর লক্ষ্য করে তারা রকেট হামলা চালিয়েছে। পরে ইসরায়েলের চালানো আরেক বিমান হামলায় গাজা উপত্যকার আরেকটি টাওয়ারও বিধ্বস্ত হয়েছে।

উভয় পক্ষের এসব সহিংসতার মধ্যে ইসরায়েলের তেল আবিব শহরের কাছে অবস্থিত লড শহরে বিক্ষোভ শুরু করে ইসরায়েলি আরবরা। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়লে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পাল্টা জবাব দেয় পুলিশ।।

পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছে। পুলিশ জানিয়েছে রাত নেমে আসলে লড শহরের পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়ে। ইসরায়েলি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে বিক্ষোভকারীরা বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে আগুন ধরিয়ে দিয়েছে। এছাড়া ইসরায়েলি আরবদের লক্ষ্য করে ইহুদিরা পাথর নিক্ষেপ করেছে বলে খবর পাওয়া যাচ্ছে।

মঙ্গলবার রাতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু লড শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। পশ্চিম তীর থেকে শহরটিতে নিয়ে আসা হয়েছে সীমান্ত পুলিশ। টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, ১৯৬৬ সালের পর প্রথমবারের মতো কোনও আরব সম্প্রদায়ের ওপর জরুরি ক্ষমতা ব্যবহার করলো ইসরায়েল সরকার।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।