Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ ভাদ্র ১৪২৬, রবিবার ১৮ আগস্ট ২০১৯, ১২:৪৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আলোচনাতেই কাশ্মীর সংকট সমাধানের বার্তা চীনের


০৯ আগস্ট ২০১৯ শুক্রবার, ০৯:১২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আলোচনাতেই কাশ্মীর সংকট সমাধানের বার্তা চীনের

কাশ্মীর ইস্যু নিয়ে চীনের কাছে গিয়েও কার্যত হতাশই হতে হল পাকিস্তানকে। ইসলামাবাদ ও নয়াদিল্লিকে আলোচনা ও পারস্পারিক বোঝাপড়ার মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধানের আর্জি জানিয়েই কার্যত দায় সারল বেজিং। এমনকি, ৩৭০ অনুচ্ছেদের উল্লেখ পর্যন্ত নেই তাদের বার্তায়। খবর আনন্দবাজার পত্রিকা’র 

চীন সফরে রয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। বেজিং সূত্রে খবর, ৩৭০ ধারা রদ নিয়ে আন্তর্জাতিক মহলে হইচই করার যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান, তাতে চীনকে পাশে পেতেই কুরেশির এই সফর।

কুরেশির বেজিং সফর ঘিরে চীনের তরফে একটি বিবৃতি শুক্রবার সংবাদ মাধ্যমের হাতে তুলে দেওয়া হয়। তাতে শি জিনপিং সরকারের বক্তব্য, ‘‘পাকিস্তান এবং ভারত দুপক্ষকেই আমরা আহ্বান জানাই যা বিতর্ক আছে, আলোচনা ও বোঝাপড়ার মাধ্যমে তা মিটিয়ে নিক। কোনও পক্ষেরই উচিত নয়, একতরফা ভাবে কিছু পরিবর্তন করা। সবারই উচিত উত্তেজনা প্রশমনে সচেষ্ট হওয়া।’’

অর্থাৎ ভারত এবং পাকিস্তান দু’দেশকে একই বন্ধনীতে রেখে বয়ান দিল বেজিং। যদিও পাকিস্তান ভারতের ৩৭০ অনুচ্ছেদ তুলে দেওয়াকে ‘একতরফা’ বলে উল্লেখ করেছিল। চীন অবশ্য আলাদা করে ৩৭০ অনুচ্ছেদের উল্লেখ করেনি।

আগামী ১১ অগস্ট তিন দিনের বেজিং সফরে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। একাধিক বৈঠক হওয়ার কথা চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে। ১২ অগস্ট ভারত-চিন চতুর্থ মিডিয়া সামিট ফোরামে যৌথ বিবৃতি দেবেন দুই বিদেশমন্ত্রী। তার আগেই পাক পররাষ্ট্রমন্ত্রীর সফর গুরুত্বপূর্ণ।

৩৭০ অনুচ্ছেদ রদের পর জম্মু কাশ্মীরের চেয়েও বেজিংয়ের বেশি মাথাব্যথা ভারত-চীন সীমান্তের লাদাখ নিয়ে। ৩৭০ ধারা তুলে নেওয়ায় বিশেষ মর্যাদা হারিয়েছে জম্মু-কাশ্মীর। পাশাপাশি জম্মু কাশ্মীর পুনর্গঠন বিলের মাধ্যমে লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদ আগেই করেছিল চীন। ৫ অগস্ট রাজ্যসভায় ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পরের দিনই বেজিংয়ের প্রতিক্রিয়া ছিল, নয়াদিল্লির এই সিদ্ধান্তে চিনের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হল।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ