Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ আশ্বিন ১৪২৭, রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০, ১:০৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘আমি গাধা বলছি’ উপন্যাসের উপর রিভিউ প্রতিযোগিতা 


০৩ আগস্ট ২০২০ সোমবার, ১০:০০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘আমি গাধা বলছি’ উপন্যাসের উপর রিভিউ প্রতিযোগিতা 

উর্দু সাহিত্যের শ্রেষ্ঠ ঔপন্যাসিক কৃষণ চন্দরের “আমি গাধা বলছি” উপন্যাসের উপর রিভিউ প্রতিযোগিতা ও গবেষণাধর্মী আলোচনা অনুষ্ঠিত হয়েছে। 

নড়িয়া উপজেলার চিশতীনগর শরীফিয়া লাইব্রেরির উদ্যোগে গত রোববার বিকাল ৩টায় চিশতীনগরের লাইব্রেরি সংলগ্ন মিলনায়তনে এক ব্যতিক্রমী সাহিত্যানুষ্ঠানে উর্দূ সাহিত্যের শ্রেষ্ঠ ঔপন্যাসিক কৃষণ চন্দর রচিত ও মোস্তফা হারুন অনূদিত “আমি গাধা বলছি” উপন্যাসের উপর একটি রিভিউ প্রতিযোগিতা এবং ১৩ জন পাঠকের গবেষণাভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হয়।

পাঠকচক্রের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শাওন এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিশতীনগর শরীফিয়া লাইব্রেরির পরিচালক প্রকৌশলী সৈয়দ গোলাম মুরসালিন। পাঠকচক্রে রিভিউ প্রতিযোগিতায় ৮ জন সদস্য “আমি গাধা বলছি” বইটির উপর ‘রিভিউ’ প্রেরণ করেন। একটি স্যাটায়ারিকেল উপন্যাসের মাধ্যমে কৃষন চন্দর উপমহাদেশের মানব সমাজের বিভিন্ন স্খলন ও ত্রুটি গুলির নগ্ন চিত্র তুলে ধরেন।

অনুষ্ঠানে অধ্যাপক, আইনজীবি, ছাত্রছাত্রীসহ বক্তাগণ গভীর বিশ্লেষনমূলক বক্তব্য পেশ করেন। রিভিউ নিরীক্ষণ প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারীকে পুরস্কার প্রদান করা হয়। এ ছাড়াও সকল অংশগ্রহণকারীকে শুভেচ্ছা পুরস্কার প্রদান করা হয়।

উপস্থিত বক্তাগণ চিশতীনগর শরীফিয়া লাইব্রেরির পাঠকচক্রের এ কর্মসূচিকে ব্যতিক্রমী উদ্যোগ বলে অভিহিত করেন। অত্যন্ত হৃদয়গ্রাহী পরিবেশে ব্যতিক্রমধর্মী এ অনুষ্ঠান বিস্ময়কর সাফল্য অর্জন করে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।