Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘সার্টিফিকেট অর্জন শিক্ষার মূল লক্ষ্য হতে পারে না’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ১৯ এপ্রিল ২০১৭

আপডেট: ০১:৪৫, ২০ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

‘সার্টিফিকেট অর্জন শিক্ষার মূল লক্ষ্য হতে পারে না’

ছবি : পিআইডি

ঢাকা : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাণিজ্যিকরণ অনেক ক্ষেত্রে মেধা বিকাশের পথকে বাধাগ্রস্ত করে। তাই শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ করতে হবে।

তিনি বলেন, একটি সার্টিফিকেট একজন শিক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতার স্বীকৃতি হলেও শিক্ষার মূল লক্ষ্য হতে পারে না। কাজেই শিক্ষার গুণগত মান ধরে রাখতে হবে।

বুধবার ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে এসব কথা বলেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ আজ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। পদ্মাসেতু আজ কল্পনা নয়, তা বাস্তব। দেশ নিম্ন আয়ের স্তর থেকে নিম্নমধ্যবিত্ত আয়ের কাতারে উন্নীত হয়েছে। বর্তমান সরকার যুদ্ধাপরাধীর বিচার, বঙ্গবন্ধু হত্যার বিচার, জঙ্গিবাদ দমন, ক্ষুধা দারিদ্র্য দূরীকরণসহ আর্থসামাজিক ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, বাংলাদেশকে সমৃদ্ধ দেশে পরিণত করতে রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১ অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে সফলভাবে। সাফল্যের এ ধারাকে অব্যাহত রাখতে হলে আমাদের বৃহৎ জনগোষ্ঠীকে জনশক্তিতে পরিণত করতে হবে। শিক্ষায় ও দক্ষতায় তাদেরকে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, নজরুল আমাদের জাতীয় কবি, গানের কবি, বিদ্রোহী কবি। তার নামে এই বিশ্ববিদ্যালয় কবির বিস্ময়কর সৃষ্টিশীল কর্ম যেমন প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দেবে। তেমনি তার প্রতি আমরা সত্যিকার অর্থে শ্রদ্ধা নিবেদন করতে পারবো। বিশ্ব পাঠশালার এক ধীমান সাহসী যোদ্ধা নজরুল। জীবনের সত্য অন্বেষণে কবি ছুটেছেন নিরন্তর। নজরুলের সঙ্গে ত্রিশালের ছিল গভীর সম্পর্ক। কবি ত্রিশালকে দেখেছেন তীর্থস্থান হিসেবে।

অনুষ্ঠান সমাবর্তন বক্তা ছিলেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহীত উল আলম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান বক্তব্য রাখেন।

সমাবর্তনে মোট এক হাজার ৮৪৫ জনকে বিভিন্ন ধরনের ডিগ্রি দেয়া হয়। এছাড়া শিক্ষা জীবনে কৃতিত্বের জন্য ২৯ জনকে স্বর্ণপদক দেয়া হয়।

রাষ্ট্রপতি বলেন, প্রতিটি শিক্ষার্থী যাতে নির্ধারিত পাঠ্যসূচির বাইরেও সমসাময়িক বিভিন্ন বিষয়ে জ্ঞানার্জন করতে পারে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তা নিশ্চিত করতে হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer