Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়ে কথা হয়েছে: তেরেসা মে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০২, ২১ এপ্রিল ২০১৮

আপডেট: ১৫:০৪, ২১ এপ্রিল ২০১৮

প্রিন্ট:

শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়ে কথা হয়েছে: তেরেসা মে

ঢাকা : কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে কথা হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে।

লন্ডনের স্থানীয় সময় শুক্রবার রাতে কনফারেন্স মিডিয়া সেন্টারে আয়োজিত শেষ সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

গ্রেনাডা, সামোয়া, গানা ও ব্রিটেন— এই চার দেশের প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, `পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে ভারত ও পাকিস্তানের সরকার প্রধানদের সঙ্গে বৈঠক এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার আলোচনা হয়েছে। এসব আলোচনায় ব্রিটেন ও এশীয় দেশগুলোর পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে তারা কথা বলেছেন।

এদিকে দুই বছর পর কমনওয়েলথ সরকার প্রধানদের আগামী শীর্ষ সম্মেলন রুয়ান্ডায় অনুষ্ঠিত হবে বলে সাংবাদিকদের জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী। এ সময় এই সিদ্ধান্তসহ সম্মেলনে গৃহীত সব সিদ্ধান্তের মুদ্রিত কপি সাংবাদিকদের সরবরাহ করা হয়।

সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষন গাইড লাইন আপগ্রেড, কমনওয়েল্থ ব্লুচার্টার অ্যাগ্রিমেন্ট, ২০৩০ সালের মধ্যে আন্তঃকমনওয়েলথ বাণিজ্যের পরিমাণ দুই ট্রিলিয়ন ডলারে উন্নীত করা, আইন ও পলিসির মাধ্যমে নারী বৈষম্য মোকাবেলা এবং জাতীয় উন্নয়ন পরিকল্পনা ও পলিসিতে তরুণদের প্রাধান্য ইত্যাদি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer