Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

মুগ্ধ বার্নিকাট বললেন লাউয়াছড়া বিশ্বেরও সম্পদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৬, ১২ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:৫৮, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

মুগ্ধ বার্নিকাট বললেন লাউয়াছড়া বিশ্বেরও সম্পদ

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : রোববার দুপুরে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট ই্উএসএইডের ক্রেল প্রকল্পের আমন্ত্রণে লাউয়াছড়া জাতীয় উদ্যান পরিদর্শন করেছেন।

মার্কিন রাষ্ট্রদূত লাউয়াছড়া বনের ভিতরে এক ঘন্টার ট্রেইল (পাহাড়ি সরু পথ) ভ্রমন শেষে উপস্থিত সাংবাদিকদের তাৎক্ষনিক অনুভূতি প্রকাশ করে বলেন, লাউয়াছড়া বন একটি অসাধারণ বন।

লাউয়াছড়া বনাঞ্চল শুধু বাংলাদেশের সম্পদ নয় এটি বিশ্বেরও সম্পদ। বাংলাদেশের অন্যতম সংরক্ষিত বনাঞ্চল ও পর্যটন এলাকা কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান। বন, পরিবেশ ও জীব বৈচিত্র সমৃদ্ধ এ বনকে সংরক্ষণ করে রাখতে সকলের ভূমিকা দরকার। এই বন নিয়ে যারা ভবিষতে কাজ করবে বিশেষ করে তরুন প্রজন্মকে বন ও পরিবেশ সর্ম্পকে আগ্রহী করে তুলতে হবে। বন পরিদর্শনকালে তিনি লাউয়াছড়া সিএমসি কমিটি, বন বিভাগের কর্মকর্তা ও পর্যটকদের সাথেও কথা বলেন।

পরে তিনি লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারায় সিএমসি (সহ-ব্যবস্থাপনা পরিচালিত মহিলা সিপিজি (বন পাহারাদার দল) সদস্যদের সাথে কথা বলে তাদের কার্যক্রম সর্ম্পকে অবহিত হন। কমলগঞ্জ লঙ্গুরপাড় এলাকার ক্রেল পরিচালিত পুতুল তৈরী করে বিকল্প জীবিকায়ন করা বেশ কিছু মহিলার সাথে কথ বলেন এবং তাদের তৈরী পুতুল দেখেন।

তিনি আরও বলেন, ইউএসএইডের ক্রেল প্রকল্প এই বনের উন্নয়নে কাজ করছে তা তিনি দেখতে এসেছেন।

এ সময় তার সাথে উপস্থিত ছিলেন বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) মিহির কুমার দো, মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান, লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোসাদ্দেক আহমদ ও ক্রেল প্রজেক্ট এর পিডি আব্দুল লতিফ মিয়া। তবে উপজেলা বা জেলা পর্যায়ের কোন সরকারী কর্মকর্তার উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer