Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বৃষ্টির সম্ভাবনা, প্রশমিত হবে তাপমাত্রা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫১, ২০ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বৃষ্টির সম্ভাবনা, প্রশমিত হবে তাপমাত্রা

ঢাকা : বর্ষায় বৃষ্টির পরিবর্তে ঢাকাসহ সারাদেশে বয়ে চলছে মৃদ থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজধানী ঢাকায় ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছরের ঢাকায় এটিই সর্বোচ্চ তাপমাত্রা। তবে আশার কথা হলো- বয়ে চলা এ মৃদ তাপ প্রবাহ হ্রাস পাবে।

আবহাওয়া অফিস বলছে, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ সন্দ্বীপ ও সীতাকুণ্ডের কোথাও কোথাও এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে বয়ে চলা মৃদু ও মাঝারি ধরনের তাপ প্রবাহ প্রশমিত হবে। একই সঙ্গে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেক ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাবে।

ভারতের মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপাসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।

এ অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer