Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বায়ুদূষণ ঠেকানোর প্রত্যয় প্রকৃতি মেলায়

সৈয়দ মোকছেদুল আলম

প্রকাশিত: ০০:১৭, ১৫ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বায়ুদূষণ ঠেকানোর প্রত্যয় প্রকৃতি মেলায়

ছবি: প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং বহুমাত্রিক.কম

ঢাকা : দেশের বিপদাপন্ন প্রকৃতি ও পরিবেশকে বাঁচাতে এবং জনসচেতনতা বাড়াতে প্রতিবছরের মত এবারও দিনব্যাপি প্রকৃতি মেলার আয়োজন করলো ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’।

মেলায় নানা আয়োজনে দেশে বিদ্যমান ভয়াবহ বায়ুদূষণ ঠেকানোর প্রত্যয় জানিয়েছেন প্রকৃতিপ্রেমী বিশিষ্টজনরা।

শনিবার তীব্র শীত উপেক্ষা করে চ্যানেল আইয়ের চেতনা চত্বরে অনুষ্ঠিত ‘ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা’য় ভিড় করেন প্রকৃতিপ্রেমীরা ।

এদিন সকালে টিয়া পাখি, সাদা বক নানান রঙের বেলুন উড়িয়ে সপ্তমবারের মতো যৌথভাবে ‘ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা’র উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ও প্রধান বন সংরক্ষক ইউনুস আলী।

এ সময় উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আই পরিচালনা পর্ষদ সদস্য আবদুর রশীদ মজুমদার, মুকিত মজুমদার বাবু, জহির উদ্দিন মাহমুদ মামুন, নিসর্গী দ্বিজেন শর্মা, পাখিপ্রেমি ইনাম আল হক, ইশতিয়াক আহমদ, মনোয়ার হোসেন, আলী ইমাম, অসিত রঞ্জন পাল, মেলার অন্যতম পৃষ্ঠপোষক মেঘনা গ্রুপের এজিএম ব্র্যান্ড কুমার ফিলিপ বড়–য়া, নূর ইকো-ব্রিকসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান সিরাজসহ বিশিষ্টজনরা। এবারের মেলার প্রতিপাদ্য ‘বায়ু দূষণ’।

উদ্বোধনী পর্ব শেষে চেতনা চত্বরে হরিতকীর চারা রোপণ করেন অতিথিরা।

প্রকৃতি মেলার সঙ্গে জড়িত সবাইকে সাধুবাদ জানিয়ে মেলার উদ্বোধক পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল বলেন, ‘বর্তমান সরকার পরিবেশবান্ধব সরকার। পরিবেশ রক্ষা করতে সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। এরই মধ্যে ঢাকার বলধা গার্ডেন ও রমনা পার্ক সংরক্ষণ করা হবে এবং আগের রূপ ফিরিয়ে দেওয়া হবে।’

আনিসুল হক বলেন, ‘চ্যানেল আই পরিবেশ রক্ষার জন্য যে উদ্যোগ নিয়েছে সেই উদ্যোগকে ঢাকা শহরের মেয়র ও নাগরিক হিসেবে সমর্থন করছি।’

ফরিদুর রেজা সাগর বলেন, ‘প্রকৃতি বাঁচলে আমরা বাঁচাব, তাই প্রকৃতির মাঝে সবাই থাকবেন এবং ভালোবাসবেন।’

টানা সাত বছর ধরে পরিবেশ সচেতনা বাড়াতে প্রকৃতি মেলার আয়োজন করে আসছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু বলেন, ‘আমাদের সঙ্গে প্রকৃতির যে সম্পর্ক রয়েছে সেটিই প্রতিবছর মেলায় তুলে ধরতে চাই। কারণ আমরা যারা ঢাকা শহরে জীবন-যাপন করি বিশেষ করে তারা প্রকৃতি থেকে অনেক দূরে থাকি। তাই ঢাকা শহরে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে প্রকৃতির মধ্যে রাখার একটি প্রয়াসে দিনব্যাপি এই প্রকৃতি মেলা।’

চ্যানেল আই পরিচালনা পর্ষদ সদস্য আবদুর রশীদ মজুমদার ও জহির উদ্দিন মাহমুদ মামুন প্রকৃতি ও পরিবেশ বাঁচাতে দেশের প্রত্যেকটি মানুষকে যার যার জায়গা থেকে কাজ করা আহ্বান জানিয়েছেন।

প্রকৃতি নিয়ে গান পরিবেশন করেন ইন্দ্র মোহন রাজবংশী, তপন চৌধুরী, এসআই টুটুলসহ বিভিন্ন অঞ্চল থেকে আসা দেশসেরা শিল্পীরা। ছিল চ্যানেল আই বাংলার গানের শিল্পী শারমিনের গান পরিবেশন।

চেতনা চত্বরে বসেছিল শিশুদের রঙ-তুলির মাধ্যমে পরিবেশকে তুলে ধরে প্রয়াস। রঙ- তুলির আঁচড়ে প্রকৃতি তুলে ধরেন চিত্রশিল্পী আবদুল মান্নান, মনিরুজ্জামান, রেজাউন নবী, মোহাম্মদ জহির উদ্দিন ও কামাল উদ্দিন। ছিল প্রাণ-প্রকৃতি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী, মূকাভিনয়, গম্ভীরা, পটের গান, জল তরঙ্গ পরিবেশনা।

স্টলগুলোর মধ্যে ছিল সামুদ্রিক মাছের স্টল, পাখিবিষয়ক গ্রন্থের স্টল, জীবন্ত প্রজাপতির ঘর, হস্ত ও কুঠির শিল্পের স্টলসহ আরো অনেক কিছু। ফলদ, বনজ ও ওষুধি গাছে মেলাপ্রাঙ্গণ হয়ে উঠে সবুজে মোড়ানো একখ- সাজানো বাগান। ছয় ঘণ্টাব্যাপি অনুষ্ঠিত মেলার সার্বিক কার্যক্রম সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer