Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশে বেকার যুবকের হার কমবে : আইএলও প্রতিবেদন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৫, ২৭ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশে বেকার যুবকের হার কমবে : আইএলও প্রতিবেদন

ঢাকা : বিশ্বে বেকার যুবকের হার বৃদ্ধির দিকে থাকলেও বাংলাদেশে চলতি বছর এই হার কমবে বলে আশা করা হচ্ছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সর্বশেষ প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার জেনেভায় প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল আউটলুক ২০১৬’-এর প্রতিবেদনে বাংলাদেশে বেকার যুবকদের বর্তমান অবস্থান তুলে না ধরলেও বলা হয়েছে, এই হার দক্ষিণ-পূর্ব এশিয়ার গড় হারের সামান্য ওপরে রয়েছে। যা গতবছর দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছিলো ১০ দশমিক ৯১ শতাংশ।

আইএলও’র মতে, ২০১৬ ও ২০১৭ সালে এই অঞ্চলে বেকার যুবকের হার ১০ দশমিক ৯ শতাংশে স্থিতিশীল থাকতে পারে। প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে এ অঞ্চলের বিশাল অর্থনৈতিক দেশ ভারতে বেকার যুবকের হার সামান্য কমতে পারে।

বিশ্লেষণে দেখানো হয়, চলতি বছর বিশ্বে বেকার যুবকের সংখ্যা ৫ লাখ বৃদ্ধি পেয়ে ৭ কোটি ১ লাখে পৌঁছতে পারে। তিন বছরের মধ্যে এই প্রথমবারের মতো এর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যা গতবছরের চেয়ে ২ শতাংশের মতো বেশি।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের শেষ দিকে বিশ্বব্যাপী বেকারের হার ১৩ দশমিক ১ ভাগ হতে পারে আগামী বছরেও একই পর্যায়ে থাকতে পারে।

আইএলও’র এই প্রতিবেদনে উদীয়মান ও উন্নয়নশীল দেশে বেকার যুবকের সংখ্যা অধিক বলে উল্লেখ করা হয়। যেখানে যুবকরা অতি দারিদ্র্য ও সহনীয় দারিদ্র্যের মধ্যে থেকে চাকরির সন্ধ্যান করে থাকে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer