Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশী ক্রিকেটার হিসেবে নতুন উচ্চতায় সাকিব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৬, ২১ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাংলাদেশী ক্রিকেটার হিসেবে নতুন উচ্চতায় সাকিব

ঢাকা : নতুন নতুন রেকর্ড গড়ে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা বাংলাদেশী অলরাউন্ডার ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে এবার গড়েছেন আরো একটি কীর্তি। ক্রিকেট ইতিহাসের ৩৬তম ও প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সাড়ে চার শ` উইকেটের মালিক হয়েছেন এই বাঁহাতি অফস্পিনার!

ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের ৬ষ্ঠ উইকেট তুলে নেয়ার সাথে সাথেই এই গৌরব অর্জন করেন সাকিব, যা ইনিংসে তার দ্বিতীয় উইকেট। ওয়েলিংটন টেস্টে শেষে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের উইকেট সংখ্যা ছিল ৪৪৮। শনিবার সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে (নিউজিল্যান্ডের প্রথম ইনিংস) ৫ম, ৬ষ্ঠ ও ৭ম উইকেট শিকার করেন সাকিব। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের উইকেটসংখ্যা এখন ৪৫১।

১৩০ বছরের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সাকিবের আগে এই কীর্তি গড়তে পেরেছেন মাত্র ৩৫ জন। অর্থাৎ, বিশ্বক্রিকেটের বিবেচনায় সাকিব এখন ইতিহাসের ৩৬তম সেরা বোলার। সাকিবের উপরে থাকা ৩৫ জন বোলারের বেশীরভাগই ইতিমধ্যে অবসর নিয়েছেন ক্রিকেট থেকে।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারি সাকিবই। দ্বিতীয় স্থানে আছেন রঙিন পোশাকে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, তার উইকেটসংখ্যা ৩৩৬।
সূত্র : ওয়েবসাইট

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer