Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

পরিবর্তনের যোগ্যকর্মী হবেন তথ্য কর্মকর্তারা : তথ্যমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৫০, ২৪ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পরিবর্তনের যোগ্যকর্মী হবেন তথ্য কর্মকর্তারা : তথ্যমন্ত্রী

ছবি : পিআইডি

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণমাধ্যম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বলে বলীয়ান হয়ে তথ্য কর্মকর্তাদের দেশের ভাগ্য পরিবর্তনের যোগ্যকর্মী হিসেবে ভূমিকা রাখতে হবে।

তিনি রোববার ঢাকায় সিরডাপ মিলনায়তনে ‘তথ্য কর্মকর্তাদের জন্য হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির আওতায় তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে। অধিদপ্তরের মহাপরিচালক এবং প্রধান তথ্য অফিসার কামরুন নাহারের সভাপতিত্বে তথ্য সচিব মরতুজা আহমদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে জঙ্গি দমনের মাধ্যমে শান্তি, উন্নয়ন বেগবান করে সমৃদ্ধি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে সার্বজনীন করে জনগণের সক্ষমতা আনয়ন করছেন। মানুষের ভাগ্য পরিবর্তনে একটি বাড়ি একটি খামার, ডিজিটাল বাংলাদেশ, নারীর ক্ষমতায়ন, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, সবার জন্য বিদ্যুৎ, আশ্রায়ণ প্রকল্প, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, শিক্ষা সহায়তা কার্যক্রম, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষায় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বাংলাদেশকে আরেক ধাপ এগিয়ে নিয়ে চলেছে।

‘ঠিক এসময়েই দেশের উন্নয়নে তৃণমূল মানুষকে সম্পৃক্ত করতে সকল গণমাধ্যম ব্যবহারের মঞ্চ হিসেবে ‘হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া’র সকল প্রযোগের বিকল্প নেই। আর দেশব্যাপী ৬৪টি জেলা ও ৪টি পার্বত্য উপজেলার তথ্য অফিসের কর্মকর্তাদেরই এ দায়িত্ব পালনে অগ্রণী হতে হবে’, বলেন হাসানুল হক ইনু।

তথ্যসচিব মরতুজা আহমদ মানবসম্পদ উন্নয়নে তথ্যকর্মকর্তাদের চলমান কাজের প্রশংসা করে বলেন, প্রতিটি জেলায় নির্মাণাধীন তথ্য কমপ্লেক্স ও উপযুক্ত যানবাহন সরবরাহ তাদের কাজকে আরো গতিশীল করবে। সরকারের রূপকল্প-২০২১ ও ২০৪১ এবং টেকসই উন্নয়ন অর্জনকে ত্বরান্বিত করতে তথ্য কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি অত্যাবশ্যক। মরতুজা আহমদ এ সময় ‘হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া’য় প্রচারিতব্য বিষয়বস্তু নির্মাণের জন্যও তথ্য কর্মকর্তাদের প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।

সভাপতির বক্তৃতায় গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক কামরুন নাহার তথ্য কর্মকর্তাদেরকে জনগণ ও সরকারের সেতুবন্ধ হিসেবে অভিহিত করে বলেন, নূতন ধারণা ও প্রযুক্তির প্রশিক্ষণ ও প্রযোগের মাধ্যমে তথ্য কর্মকর্তারা সরকারের উন্নয়ন কর্মকান্ড ও ভাবনা যেমন সহজ ও আকর্ষণীয়ভাবে জনগণের কাছে পৌঁছুবেন, তেমনি জনগণের মতামতও দ্রুততর সময়ে সরকারকে জানাতে পারবেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এটুআই কর্মসূচির জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা ও গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক (প্রচার ও সমন্বয়) শারকে চামান খান।

এটুআই কর্মসূচি ও গণযোগাযোগ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ দু’দিনব্যাপী এ কর্মশালায় ১০টি সেশনে হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া বিষয়ে প্রশিক্ষণ পরিচালনা করছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer