Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

পরিচিতিসহ নদ-নদীর নামফলক স্থাপনের দাবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:১৩, ২৩ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পরিচিতিসহ নদ-নদীর নামফলক স্থাপনের দাবি

ছবি : সংগৃহীত

ঢাকা : নদ-নদী ও খালের উপর নির্মিত প্রতিটি ব্রিজ-কালভার্টে ও নদী বন্দরে সংশ্লিষ্ট নদ-নদীর একটি সংক্ষিপ্ত পরিচিতিসহ ‘নামফলক’ স্থাপনের স্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন।

শনিবার বিশ্ব ধরিত্রী দিবস পালন উপলক্ষে এই দাবি জানায় সংগঠনটি। দিবসটির এবারের প্রতিপাদ্য-‘পরিবেশ ও জলবায়ু বিষয়ক শিক্ষা’।

এ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন ও নাগরিক সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মোঃ আনোয়ার সাদত।

সমাবেশে বক্তব্য রাখেন-সংগঠনের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো: বাচ্চু মিয়া, ফেডরিক মুকুল বিশ্বাস, সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো : আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম সোহেল, যুগ্ম সম্পাদক(দপ্তর) ও এ কর্মসূচির সম্বয়কারী ডা. বোরহান উদ্দিন অরণ্য, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ইকবাল হোসেন শেখ, যুগ্ম সাংগঠনিক সম্পাদক ড. মোহসীন আলী প্রিন্স, ময়মনসিংহ বিভাগীয় যুগ্ম সমন্বয়কারী বীরমুক্তিযোদ্ধা আইউব আলী, যুগ্ম প্রচার সম্পাদক হাছিবুল হাসান পুনম, কেন্দ্রীয় নির্বাহী সদস্য মোঃ আবসার হোসেন ও মো: জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

নাগরিক সমাবেশে বক্তারা বলেন, পাশাপাশি নদীমাতৃক বাংলাদেশে নদী রক্ষায় ও নদীর প্রতি ভালোবাসা সৃষ্টিতে গণসচেতনতা আবশ্যক। এ জন্য নদী দূষণ, দখল, ভাঙ্গন, ভরাট ও এর উৎস, গতি-প্রকৃতি ইত্যাদি সম্পর্কে জানা দরকার। অথচ প্রতিদিন হাজার হাজার মানুষ খেয়া পারাপারে, যানবাহনে করে যে নদ-নদী অতিক্রম করছে ওই নদী সম্পর্কে বিস্তারিত জানা দূরের কথা নদীর নামটি পর্যন্ত জানে না।

নদীপ্রেমীরা বলেন, বর্তমান প্রজন্মের ক্ষেত্রে এ সমস্যা আরও ভয়াবহ। তাই নদী রক্ষায় নদীর প্রতি ভালোবাসা ও আগ্রহ সৃষ্টির লক্ষ্যে নদ-নদী ও খালের উপর নির্মিত প্রতিটি ব্রিজ-কালভার্টে ও নদী বন্দরে সংশ্লিষ্ট নদ-নদীর একটি সংক্ষিপ্ত পরিচিতিসহ ‘নামফলক’ স্থাপন খুবই জরুরি।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer