Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

নতুন সমন্বিত ভারতীয় ভিসা কেন্দ্রের উদ্বোধন

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৪, ১৪ জুলাই ২০১৮

আপডেট: ১৩:৪৮, ১৪ জুলাই ২০১৮

প্রিন্ট:

নতুন সমন্বিত ভারতীয় ভিসা কেন্দ্রের উদ্বোধন

ছবি : ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন

ঢাকা : রাজধানীর বৃহৎ শপিংমল যমুনা ফিউচার পার্কে উদ্বোধন করা হল নতুন সমন্বিত ভারতীয় ভিসা কেন্দ্র। শনিবার বেলা ১১টায় শপিংমলের গ্রাউন্ড মাইনাস-১ (বেজমেন্ট বি-১) দক্ষিণ কোর্টে এ কেন্দ্রটি উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সচিব (সীমান্ত ব্যবস্থাপনা) ব্রজরাজ শর্মা, যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

ঢাকাস্থ ভারতীয় হই কমিশন জানিয়েছে, এই নতুন ভিসা আবেদন কেন্দ্রে ঢাকায় বিদ্যমান সকল ভিসা আবেদন কেন্দ্র (মতিঝিল, উত্তরা, গুলশান এবং মিরপুর রোড) প্রতিস্থাপিত হবে। একই সাথে ভারতীয় ভিসা আবেদন জমা দেওয়ার জন্য বিদ্যমান ই-টোকেন (সাক্ষাৎকার) ব্যবস্থাও প্রত্যাহার করা হবে।

হাই কমিশন জানায়, মতিঝিল ও উত্তরায় অবস্থিত ভিসা আবেদন কেন্দ্রসমূহ ১৫ জুলাই ২০১৮ থেকে যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা আবেদন কেন্দ্রে প্রতিস্থাপিত হবে। বাকি দুইটি ভিসা আবেদন কেন্দ্রও (গুলশান এবং মিরপুর রোড) ৩১ আগস্ট ২০১৮ এর মধ্যে নতুন ভিসা আবেদন কেন্দ্রে স্থানান্তরিত হবে। এরপর থেকে ঢাকায় এটিই হবে পূর্ব নির্ধারিত সাক্ষাতকারসূচি ছাড়াই সকল শ্রেণির ভিসা আবেদনের জন্য একমাত্র ভিসা আবেদন কেন্দ্র।

সূত্র জানায়, যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা আবেদন কেন্দ্র একটি মডেল ভিসা কেন্দ্র হবে। ১৮,৫০০ বর্গফুট বাণিজ্যিক এলাকায় অবস্থিত এই ভিসা আবেদন কেন্দ্রে থাকবে কম্পিউটার নিয়ন্ত্রিত টোকেন ভেন্ডিং মেশিন (প্রত্যাশিত প্রতীক্ষা সময় নির্দেশিত হবে), আরামদায়ক বসার ব্যবস্থা ও শীতাতপ নিয়ন্ত্রিত অপেক্ষা করার স্থান, কফি এবং কোমল পানীয় ভেন্ডিং মেশিন, খাবার দোকান ও আবেদন জমা দেয়ার জন্য ৪৮টি কাউন্টার। জ্যেষ্ঠ নাগরিক, নারী, মুক্তিযোদ্ধা ও ব্যবসায় ভিসা আবেদনের জন্য আলাদা কাউন্টার থাকবে।

একটি বিশেষ সহায়তা ডেস্ক এবং প্রিন্টিং, ফটোকপি ইত্যাদি সেবাগুলির জন্য কাউন্টার থাকবে যেখানে মূল্য পরিশোধ করে সেবাগুলো পাওয়া যাবে। একটি প্রশস্ত এবং নিরাপদ বিপনী কেন্দ্রে নতুন ভিসা আবেদন কেন্দ্র হওয়ায় আবেদনকারীদের আরামদায়ক ও নিরবচ্ছিন্ন ভিসা সেবা প্রদান সম্ভব হবে এবং আবেদনের জন্য অপেক্ষা করার সময়ও কমবে।

যমুনা ফিউচার পার্কে ভিসা আবেদন সেবাসমূহ সমন্বয় এবং সুযোগ সুবিধাসমূহ ভারতীয় ভিসা আবেদন প্রক্রিয়া আরও সুদৃঢ় করতে এবং ভারত ও বাংলাদেশের মানুষে মানুষে সম্পর্ক শক্তিশালী করার জন্য ভারতীয় স্টেট ব্যাঙ্কের সহযোগিতায় ভারতীয় হাই কমিশনের অব্যাহত প্রচেষ্টারই প্রতিফলন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer