Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা, দু’দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৮, ১৯ জুলাই ২০১৮

আপডেট: ০২:২৬, ২০ জুলাই ২০১৮

প্রিন্ট:

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা, দু’দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা

ঢাকা : আজ ঢাকায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। সারা দিন বৃষ্টি নেই, প্রচণ্ড রোদ। যেন নাভিশ্বাস উঠছে রাজধানীবাসীর। রাজধানী ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, দু`একদিনের মধ্যেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে তাপদাহ রয়েছে। আশা করা যাচ্ছে দু’একদিনের মধ্যেই এ অবস্থার পরিবর্তন ঘটবে।

বিভাগীয় শহরগুলোর মধ্যে রাজশাহীতে ৩৬.৮, বরিশালে ৩৬, ময়মনসিংহে ৩৭.৮, রংপুরে ৩৭.২, খুলনায় ৩৬.৩ এবং সিলেটে সর্বোচ্চ ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।এর আগে, গত ১৫ জুন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঢাকায় ৪০ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে ঢাকায় বৃষ্টি হচ্ছে না। এ অবস্থা কাটতে লাগবে দু-একদিন।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ভারতের মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপাসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজমান রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer