Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয় রিয়াল মাদ্রিদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১০, ২৭ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জয় রিয়াল মাদ্রিদের

ঢাকা : গ্যারেথ বেলের দুই গোলে - যার মধ্যে একটি চোখ ধাঁধানো ওভারহেড কিক ছিল - রিয়াল মাদ্রিদ লিভারপুলকে হারিয়ে টানা তৃতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে।

ম্যাচের প্রথমার্ধেই ঘাড়ে চোট পাওয়ায় মাঠ ছাড়েন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।

লিভারপুল গোলরক্ষক লরিস কারিয়ুসের হাস্যকর এক ভুলের সুযোগ কাজে লাগিয়ে করিম বেনজেমা গোল করলে দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় রেয়াল। তবে কিছুক্ষণের মধ্যে গোল করে লিভারপুলকে সমতায় ফেরান সাদিও মানে।তবে বদলি হিসেবে মাঠে নামার তিন মিনিটের মধ্যেই রেয়ালকে আবার এগিয়ে নেন গ্যারেথ বেল। তাঁর ঐ গোলকে মনে করা হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ইতিহাসের অন্যতম সেরা গোলগুলোর একটি।

লিভারপুলের ষষ্ঠ ইয়োরোপিয়ান কাপের স্বপ্নভঙ্গ হয় গোলরক্ষক কারিয়ুসের আরেকটি ভুলে। গ্যারেথ বেলের দূরপাল্লার শট বুঝতে ভুল করে নিজের জালেই বল জড়ান এই জার্মান গোলরক্ষক।

শেষপর্যন্ত ৩-১ গোলে ম্যাচ জিতে জয়ে ১৩তম ইয়োরোপিয়ান কাপ শিরোপা নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ।

৪২ বছরে প্রথমবার - পরিসংখ্যান
*বায়ার্ন মিউনিখের (১৯৭৪ থেকে ১৯৭৬) পর প্রথম ক্লাব হিসেবে টানা তিনবার ইয়োরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগ জিতলো রেয়াল মাদ্রিদ।

*তিনটি ইয়োরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগ জেতা তৃতীয় ম্যানেজার জিনেদিন জিদান (বব পেইসলি ও কার্লো অ্যানচেলত্তির পর)। তবে টানা তিনবার এই শিরোপা জেতা একমাত্র ম্যানেজার তিনি।
ম্যানেজার হিসেবে খেলা সাতটি মেজর ফাইনালের ছয়টিতেই হেরেছেন ইয়ুর্গেন ক্লপ।

*বদলি হিসেবে নেমে ইয়োরোপিয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে দুই গোল করা একমাত্র খেলোয়াড় গ্যারেথ বেল।

 *বদলি হিসেবে নামার দুই মিনিট দুই সেকেন্ড পর গ্যারেথ বেল গোল করেন যা ১৯৯৭ এ য়ুভেন্টাসের বিপক্ষে বরুশিয়া ডর্টমুন্ডের লার্স রিকেনের পর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে কোনো বদলি খেলোয়াড়ের দ্রুততম গোল।

*চ্যাম্পিয়ন্স লিগ/ইয়োরোপিয়ান কাপ ফাইনালে দুই গোল করা দ্বিতীয় বৃটিশ খেলোয়াড় গ্যারেথ বেল। ১৯৬৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ববি চার্লটন দুই গোল করেছিলেন।

*লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের প্রথম দল যাদের তিনজন খেলোয়াড় এক মৌসুমে ১০টি বা তার বেশী গোল করেছে (সালাহ ১০, ফিরমিনো ১০, মানে ১০)

বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer