Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

জাদুকাঁটা ও মাহারামে কোটি টাকার বালি-পাথর লুটের মহোৎসব

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:১৭, ৭ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাদুকাঁটা ও মাহারামে কোটি টাকার বালি-পাথর লুটের মহোৎসব

জাদুকাটা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহার করা মেশিন স্থানীয় বিক্ষুব্ধ জনতা আগুন ধরিয়ে দেয়। ছবি: বহুমাত্রিক.কম

তাহিরপুর (সুনামগঞ্জ) সীমান্ত ঘুরে : সুনামগঞ্জের তাহিরপুরের সীমান্তবতী নদী জাদুকাঁটা ও মাহারামার তীর কেঁটে এবং নদী দু’টিতে অবৈধ এবং অপরিকল্পিতভাবে ড্রেজার, সেভ বোমা মেশিন দিয়ে পুকুর-খাল তৈরী করে বালি-পাথর লুটের মহোৎসব চলছে।

এ মহোৎসব বন্ধে ও উপজেলার ২৩ বোরো ফসলী হাওরের ধান রক্ষায় উপজেলা প্রশাসন ঢাক ঢোল পিঠিয়ে মঙ্গলবার এক গণসমাবেশের আয়োজন করলেও ভেস্তে গেছে সেই উদ্যোগ। অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী মহলের প্রকাশ্য মদদ ও উস্কানিতে বুধবার থেকে প্রতিদিন কোটি টাকার বালি পাথর লুটের মহোৎসব। বালি পাথর লুটের মহোৎসব ঠেকাতে স্থানীয় প্রশাসন রয়েছে নীরব।

গত মঙ্গলবার বিকেলে মাহারাম ও জাদুকাঁটা নদীর তীরে উপজেলা প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধি, শ্রমিক ও উপজেলার রাজনৈতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনগণের অংশগ্রহণে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে গণসমাবেশ অনুষ্ঠিত হয়। 

সমাবেশে বক্তারা অভিযোগ করেন বর্তমান সরকারের দুই মেয়াদে প্রভাব খাঁটিয়ে গত ৬ বছরেরও বেশী সময় ধরে বালি পাথর খেঁকো একাধিক সিন্ডিক্যাট চক্র তৈরী হয়েছে। সিন্ডিকেট চক্র জাদুকাঁটা, বড়টেক এলাকা, মাহারাম নদীতে নিজেদের মালিকানা দাবি করে নদীর তীর কেঁটে, নদীতে একাধিক পুকুর, খাল তৈরী করে ড্রেজার, সেভ ও বোমা মেশিন দ্বারা প্রতিদিন কোটি টাকার বালি পাথর লুট করে বিক্রি করে আসছেন। 

নদীর উৎসমুখে এভাবে পুকুর তৈরী করে স্থানীয় এক ইউপি মেম্বার। যার ফলে পাহাড়ি ঢল ও আগাম বন্যায় নষ্ট হচ্ছে ফসলি জমি 

ওই চক্রের কারণে নদীতে প্রায় ১০ হাজার সাধারন শ্রমিক বেলচা, বালতি ও হাতের দ্বারা বালি পাথর উত্তোলন করতে গিয়ে একাধিকবার হামলার শিকার হয়েছেন। বক্তারা আরো বলেন, অপরিকল্পিতভাবে বালি উত্তোলনের ফলে নদীর তীরবর্তী কয়েকটি গ্রাম, রাস্তাঘাট, স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ছোট হয়ে গেছে এলাকার আবাদী জমি, আদর্শগ্রাম ও বড়টেক এলাকা। এসব কারনে পাহাড়ি ঢল ও আগাম বন্যায় উপজেলার ২৩টি বোরো ফসলী হাওরের ধান তলিয়ে বিগত সময়ে প্রায় হাজার কোটি টাকার ফসলহানি ঘটেছে। নি:স্ব হয়েছে উপজেলার ছোট বড় অর্ধলক্ষাধিক কৃষক পরিবার। 

জাদুকাটার চরে এরকম বহু খাল তৈরী করে নিজের দাবি করে বালু ও পাথর উত্তোলন করে লাখ লাখ টাকা কামিয়ে নিচ্ছে স্থানীয় প্রভাবশালীরা। 

নদীর স্বাভাবিক পানি প্রবাহের পথ বন্ধ হয়ে পরিবেশ বিপর্য়য় ঘটেছে। বক্তারা নদীর সীমানা চিহ্নিত করণ, নদীতে অবৈধ সেভ, ড্রেজার, বোমা মেশিনসহ সব ধরণের যান্ত্রিক ব্যবহারের মাধ্যমে বালি পাথর উত্তোলন বন্ধে আইনের আওতায় নিয়ে আসার জন্য পুলিশ ও উপজেলা প্রশাসনের প্রতি দাবি জানান।   

প্রায় দু’সহস্রাধিক লোকজন উপস্থিতিতে সমাবেশে বালি পাথর উত্তোলন রোধে উপজেলা প্রশাসন, থানা পুলিশ ও জনপ্রতিনিধিরা আশ্বস্থ করলেও পরদিন ওই চক্র নদীতে ফের পুরনো অপকর্ম চালিয়ে দিনভর কোটি টাকার বালি পাথর লুটের মহোৎসব চালিয়েছেন। পুলিশ বালি পাথর লুটের মহোৎসব ঠেকাতে গেলেও কার্যত নিষ্ফল হয়ে ফিরে আসে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer