Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

চারদিনের টেস্ট খেলতে রাজী নন স্মিথ, ওয়ার্নার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৪, ২৫ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

চারদিনের টেস্ট খেলতে রাজী নন স্মিথ, ওয়ার্নার

ঢাকা : চারদিনের টেস্ট খেলার ব্যপারে নিজেদের অনাগ্রহের কথা স্বীকার করেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ ও তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার।

চলতি মাসে অকল্যান্ডে অনুষ্ঠিত এক বোর্ড সভায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বহুল প্রতিক্ষিত টেস্ট চ্যাম্পিয়নশীপ চালু করার পরিকল্পনা প্রকাশ করে। বর্তমানে টোয়েন্টি২০ ক্রিকেটের আকর্ষণে পাঁচদিনের টেস্ট অনেকটাই তার মর্যাদা হারাতে বসেছে। সেই পরিস্থিতি থেকে উত্তরণের অংশ হিসেবেই শীর্ষ নয়টি দেশের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশীপ প্রবর্তনের পরিকল্পনা অনেক আগেই করেছিল আইসিসি।

একইসাথে টেস্ট ফরম্যাটকে আরো আকর্ষণীয় করার লক্ষ্যে পরীক্ষামূলক ভাবে পাঁচদিনের পরিবর্তে চারদিনের প্রতিযোগিতা আয়োজনেরও সিদ্ধান্ত নেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। আগামী ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যে ট্রায়াল ভিত্তিতে চারদিনের একটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কিন্তু স্মিথ ও ওয়ার্নার এই ধরনের ফরম্যাটের বিরোধীতা করে বলেছেন এর ফলে ঐতিহ্যবাহী পাঁচদিনের টেস্টের মর্যাদাহানী হবে।

এক সাক্ষাতকারে স্মিথ বলেছেন, ‘ব্যক্তিগতভাবে আমি পাঁচদিনের টেস্ট খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করি। সে কারণেই আমি চাই এটা পাঁচদিনেই সীমাবদ্ধ থাকুক। ঠিক যেভাবে দীর্ঘদিন ধরে হয়ে আসছে, এই ধরনের টেস্ট ম্যাচের একটি আলাদা ঐতিহ্য আছে। আমি মনে করি টেস্ট যখন পঞ্চমদিনে গড়ায় তখন তার ভিন্ন একটি আমেজ তৈরী হয়। এটাই টেস্ট ম্যাচের বৈশিষ্ট্য।’

অন্যদিকে ওয়ার্নার বলেছেন, ‘চারদিনের টেস্টের প্রতি আমার কোন ধরনের আগ্রহ নেই। টেস্ট ম্যাচে অনেক ধরনের বৈচিত্র আছে। কোন কোন ম্যাচ মাত্র তিনদিনেই শেষ হয়ে যায়। আবহাওয়াও এখানে একটি প্রভাব বিস্তার করে। দীর্ঘ সময়ে ম্যাচকে ধরে রাখার মধ্যে অনেক কিছুই জড়িত থাকে। কার্যত যে দল বেশী ফিট তারাই টেস্ট ম্যাচে টিকে থাকে, এর মধ্যে সত্যিকার অর্থেই আলাদা একটি আমেজ আছে।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান জেমস সাদারল্যান্ড ট্রায়াল ভিত্তিতে চারদিনের টেস্ট আয়োজনের পক্ষে মত দিলেও একইসাথে ইঙ্গিত দিয়েছিলেন খুব দ্রুত অস্ট্রেলিয়া এই ধরনের ক্রিকেটে অংশ নিবে না। এখনও এ ব্যপারে আরো কিছু জানার প্রয়োজন আছে। বিশেষ করে আগামী দুই বছরে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ভারত ও শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে ব্যস্ত সময় কাটাতে হবে অস্ট্রেলিয়াকে। সে কারণে এখনই চারদিনের টেস্টের জন্য খেলোয়াড়দের ওপর কোন ধরনের চাপ সৃষ্টি করতে চাইছেন না সাদারল্যান্ড।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer