Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কুষ্টিয়ায় জনপ্রিয় হচ্ছে গ্রীষ্মকালীন টমেটো চাষ

এস এম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০২:৩৩, ২৮ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কুষ্টিয়ায় জনপ্রিয় হচ্ছে গ্রীষ্মকালীন টমেটো চাষ

ছবি: বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : কুষ্টিয়ায় জনপ্রিয় হয়ে উঠছে গ্রীষ্মকালীন টমেটো চাষ। এই সবজি চাষকে আরও উৎসাহিত করতে জেলার সদর উপজেলার বিত্তিপাড়া মাধপুর গ্রামে বৃহস্পতিবার গ্রীষ্মকালীন টমেটো চাষের প্রদর্শনী প্লটের ফসল কর্তন উপলক্ষে কৃষক মাঠদিবস অনুষ্ঠিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘২য় শস্য বহুমুখীকরণ প্রকল্পে’র আওতায় স্থাপিত প্রদর্শনী প্লটে ফসল কর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ড. চন্ডি দাস কুন্ডু।

এসময় তিনি বলেন, দেশের অধিকাংশ মানুষ আর্থিকভাবে অস্বচ্ছল হওয়ায় অপুষ্টিজনিত সমস্যায় ভুগছে। এই সমস্যা দূর করার জন্য অধিক হারে সবজি চাষ করা প্রয়োজন। বর্তমানে উৎপাদিত সবজি দেশের মোট চাহিদার মাত্র ২০% সরবরাহ করতে পারে। বর্তমানে গ্রীষ্মকালীন টমেটো এক অন্যতম সবজি। এই গ্রীষ্মকালীন টমেটো এক মানুষের মানুষের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে তার পুষ্টিমানের জন্য।

গ্রীষ্মকালীন এই প্রজাতির টমেটো সহজে পঁচে না। গাছ থেকে তোলার পর প্রায় এক মাস পর্যন্ত সতেজ রাখা যায়। তাই এই টমেটো চাষ করতে কৃষকদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

উজানগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাবু বিন ইসলামের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক কৃষিবিদ ড. হায়াৎ মাহমুদ, মুজিবনগর সমম্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কৃষিবিদ মোঃ রুহুল কবির, সদর উপজেলা কৃষি অফিসার সেলিম হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ।

অনুষ্ঠানে জানানো হয়, এ জেলায় এই প্রথম গ্রীষ্মকালীন টমেটো চাষ প্রদর্শনী প্লটের মাধ্যমে করা হয়েছে। মাধপুর গ্রামের কৃষক মীর হারুনর অর রশীদ অন্যের জমি বর্গা নিয়ে পাঁচ শতাংশ জমির প্রদর্শনী প্লটে ‘সামার কিং’ জাতের ৮৫০টি চারা রোপন করেছে।

প্রতিটি গাছে গড়ে ৪ কেজি হিসেবে মোট ৩ হাজার ৪০০ কেজি টমেটো উৎপাদন হয়েছে। যার বাজার মূল্য প্রতিকেজি ৮০ টাকা হারে ২লাখ ৭২ হাজার টাকা। যেখানে কৃষকের খরচ মাত্র ৩০হাজার টাকা। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাসহ এলাকার কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer