Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

এবার মোবাইল অ্যাপে পার্কিং স্পেস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১০, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

এবার মোবাইল অ্যাপে পার্কিং স্পেস

বর্তমান প্রযুক্তি নির্ভর বিশ্ব সবকিছুই নিয়ে এসেছে মানুষের হাতেরমুঠোয়। আর এই প্রযুক্তি জগতকে আরও একধাপ এগিয়ে দিলেন অস্ট্রেলিয়ার নিক অস্টিন। সম্প্রতি ‘ডিবিং আপ’ নামে এক মোবাইল অ্যাপ আবিষ্কার করেছেন তিনি। যা ব্যবহার করে খুঁজে নেয়া যাবে পার্কিং স্পেস।  

এ ব্যাপারে উদ্যোক্তা অস্টিন বলেন, `পার্কিং এর ভোগান্তি আমাকে ব্যাপক পীড়া দিয়েছে। সেই কারণে আমি অ্যাপটির নাম দিয়েছি ডিবিং আপ, যেটার অর্থ ভাগাভাগি। তার মানে আমরা আপনার কষ্ট ভাগ করে নিচ্ছি। ’

অ্যাপটি সম্পর্কে তিনি আরও জানান, এই অ্যাপসের মাধ্যমে আপনি যে এলাকায় আপনার গাড়ি পার্ক করতে চান সেই এলাকায় অনুসন্ধান করুন। যদি পছন্দনীয় স্পেস খুঁজে পান তবে তাৎক্ষণিক সেটা বুকিং দিতে পারবেন।

এ প্রযুক্তি আবিষ্কার করে ব্যবসায় বেশ সফলতা পেয়েছেন অস্টিন। তবে এক্ষেত্রে চালকদের বিশ্বস্ততা অর্জন করতে প্রযুক্তি আরও সহজসাধ্য করার কোনো বিকল্প নেই মনে করেন তিনি। অস্টিন বলেন, `এই ধরনের ব্যবসার ক্ষেত্রে প্রযুক্তিকে সহজসাধ্য করতে হয়েছে। তবে এক্ষেত্রে মোবাইলে চার্জ থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ মোবাইলে চার্জ না থাকলে কিন্তু আপনিই ভুগবেন। ` অন্যান্য প্রতিষ্ঠিত কোম্পানির চেয়ে ভালো করতে খরচ ২০-৬০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনার কথাও জানিয়েছেন অস্টিন।  

এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অব সিডনির সহযোগী অধ্যাপক ড্যানিয়েল লগ বলেন, `অনেক প্রতিষ্ঠান আছে যারা ছোট ছোট বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করে থাকে। তবে ডিবি`র এই ধরনের কাজ আসলেই অসাধারণ। কারণ পার্কিং স্পেস পাওয়াটা আসলেই কষ্টদায়ক। তবে এই কাজে ডিবি সফল হতে হলে তাদের প্রযুক্তির আরও উন্নতি ঘটাতে হবে। `

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer