Bahumatrik Logo
২৬ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬, ৮:৩৪ অপরাহ্ণ

অবদান রেখেও উপেক্ষিত ডিপ্লোমা কৃষিবিদরা, বাধ্য হয়ে আন্দোলনে


১৫ ফেব্রুয়ারি ২০১৬ সোমবার, ১০:৪৮  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


অবদান রেখেও উপেক্ষিত ডিপ্লোমা কৃষিবিদরা, বাধ্য হয়ে আন্দোলনে
ছবি-সংগৃহীত

গাজীপুর : দেশের খাদ্য নিরাপত্তা অর্জনে ও কৃষিজ উৎপাদনে ক্রমাগত বাম্পার ফলনের পেছনে গবেষক, সম্প্রসারণবিদ ও কৃষকদের সঙ্গে যাঁদের অবদান অনস্বীকার্য তারা হচ্ছেন তৃণমূলে কাজ করা সম্প্রসারণকর্মী, যাঁরা ডিপ্লোমা কৃষিবিদ হিসেবে পরিচিত। 

সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচি, পাবলিক স্কুল পরীক্ষা ও নির্বাচনী অনুষ্ঠান সম্পন্ন করতেও তাদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। কিন্তু সাম্প্রতিক সময়ে বিভিন্ন পেশাজীবীদের বেতন-ভাতা ও মর্যাদার দাবিতে হওয়া আন্দোলনে অনুচ্চারিত-উপেক্ষিত ডিপ্লোমা কৃষিবিদরা।

সরকারপ্রধান কিংবা কৃষিবিদদের নেতৃত্ব দেয়া ক্ষমতাসীন দলের জ্যেষ্ঠ নেতারা বিভিন্ন সময়ে ডিপ্লোমা কৃষিবিদদের যৌক্তিক দাবির প্রশ্নে ইতিবাচক আশ্বাস দিলেও তা পূরণ হয়নি আজও। তাই বাধ্য হয়ে দাবি আদায়ে পথে নেমেছেন তারা।

রোববার ডিপ্লোমা কৃষিবিদদের সংগঠন ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউটের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের মতো গাজীপুরেও মানববন্ধন করেছেন জেলা ও উপজেলায় কর্মরত কৃষি সম্প্রসারণকর্মীরা।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত দশম গ্রেডে বেতন স্কেল প্রদানের মূল দাবিতে ডিপ্লোমা কৃষিবিদরা জেলা শহরের রাজবাড়ী রোডে মানববন্ধন করেন।

মানববন্ধনে ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউটের গাজীপুর সদর শাখার সাবেক সাধারণ সম্পাদক খ, ম সফিউদ্দিন বহুমাত্রিক.কম-কে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিপূর্বে আমাদের একটি অনুষ্ঠানে দেয়া বক্তব্যে ডিপ্লোমা কৃষিবিদদেরও দশম গ্রেডের বেতন স্কেল পাওয়া উচিত বলে মত দেন। তিনি দেশের কৃষি ক্ষেত্রে বিস্ময়কর সাফল্যে আমাদের অবদানকেও উদারভাবে স্বীকার করেছেন।’

Krishibid‘কিন্তু পরবর্তীতে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত আমাদের এই দাবি পূরণে কোনো পদক্ষেপ এখনো নেয়া হয়নি। গেল বছরের ডিসেম্বরে মাননীয় সংসদ সদস্য ও কৃষিবিদ ইনস্টিটিউটের সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাসিম অচিরেই আমাদের এই দাবি পূরণে আশ্বস্ত করলেও তা এখনো আলোর মুখ দেখেনি’-যোগ করেন তৃণমূলে কাজ করা এই সম্প্রসারণ কর্মী।

‘কৃষিবিদদের অনেকেই প্রকাশ্যে ডিপ্লোমা কৃষিবিদদের দশম গ্রেডের বেতন স্কেল প্রদানের পক্ষে ইতিবাচক মন্তব্য করলেও প্রকৃতপক্ষে তারাও এই দাবির বাস্তবায়ন চান না’-বলেন মানববন্ধনে অংশ নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিপ্লোমা কৃষিবিদ।  

পরে সংগঠনের নেতারা স্থানীয় জেলা প্রশাসক এস এম আলমের কাছে প্রধানমন্ত্রী বরাবর দেয়া স্মারকলিপি প্রদান করেন।

এসময় অন্যান্যের মধ্যে সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও জেলা সভাপতি আক্তার হোসেন, কেন্দ্রীয় সহ-সভাপতি বেলায়েত হোসেন, জেলা শাখার সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ মোল্লা, সাংগঠনিক সম্পাদক ফরহাদ আহম্মদ, এনামুল হক, একেএম মহিউদ্দিন মঞ্জু প্রমুখ উপস্থিত ছিলেন। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।