Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৩ ১৪৩১, বুধবার ০৮ মে ২০২৪

১৬ জুলাই ফিনল্যান্ডে পুতিন-ট্রাম্প বৈঠক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৭:২০, ২৯ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

১৬ জুলাই ফিনল্যান্ডে পুতিন-ট্রাম্প বৈঠক

ঢাকা : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে ১৬ জুলাই। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিকে এ বৈঠকের স্থান নির্ধারণ করা হয়েছে।

মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৃহস্পতিবার এক বৈঠকের পর এর দিনক্ষণ ও স্থানের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

হোয়াইট হাউস ও ক্রেমলিন এরই মধ্যে পুরোদমে এ বৈঠকের প্রস্তুতি শুরু করেছে। আগামী মাসে ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের পরপরই হেলসিংকিতে পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন ট্রাম্প। বৈঠকে বিভিন্ন বিষয়ে বিশেষ করে সিরিয়া ইস্যু, ইউক্রেন পরিস্থিতি, দক্ষিণ কোরিয়ার নিরস্ত্রীকরণ এবং বিতর্কিত দক্ষিণ চীন সাগর গুরুত্ব পাবে বলে জানিয়েছেন দুই দেশের কর্মকর্তারা।

রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, বৈঠকে সিরিয়া ইস্যু সবচেয়ে বেশি গুরুত্ব পাবে। পুতিনের কাছে সিরিয়া থেকে ইরানের সম্পূর্ণ প্রত্যাহার দাবি করবেন ট্রাম্প। মার্কিন কূটনীতিকরা বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ক্ষমতায় থাকার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোনো আপত্তি নেই। তবে সিরিয়ায় ইসরাইলের স্বার্থ রক্ষা করা হবে।

সিরিয়ায় বিদ্রোহীদের বিরুদ্ধে আসাদ সরকার ও তার বাহিনীকে সহায়তা দিয়ে আসছে ইরান ও রাশিয়া। সিরিয়ায় ইরানের সামরিক উপস্থিতিকে হুমকি বিবেচনা করে ইসরাইল। এজন্য কয়েক বছর ধরে ইরানি সামরিক অবস্থানের ওপর বিমান হামলা অব্যাহত রেখেছে। পরমাণু কর্মসূচি নিয়ে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের বড় ধরনের দ্বন্দ্ব রয়েছে। এক মার্কিন কূটনীতিকের বরাত দিয়ে লন্ডনভিত্তিক আরবি পত্রিকা আল হায়াত বলেছে, বৈঠকে সিরিয়া থেকে ইরানের উৎখাতকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন ট্রাম্প।

বুধবার মস্কো সফরে যান মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। পুতিনের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে দুই নেতার বৈঠকের কথা জানান তিনি। 

ট্রাম্প বৃহস্পতিবার জানান, বৈঠকে সিরিয়ার যুদ্ধ এবং ইউক্রেনের পরিস্থিতি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করবেন তিনি। পুতিন বলেছেন, জন বোল্টনের সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার সম্ভাবনা তৈরি হয়েছে।

এছাড়া দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক কিছুটা শীতল অবস্থায় রয়েছে বলেও মন্তব্য করেন পুতিন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer