Bahumatrik :: বহুমাত্রিক
 
১১ আশ্বিন ১৪২৫, বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮, ৬:৪৬ অপরাহ্ণ
Globe-Uro

ফিফা বিশ্বকাপ ২০১৪

মেসি চমকে বিশ্বকাপ খেলা দেখাতে চায় আর্জেন্টিনা


১৫ জুন ২০১৪ রবিবার, ০১:৫৯  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


মেসি চমকে বিশ্বকাপ খেলা দেখাতে চায় আর্জেন্টিনা
ঢাকাঃ সর্বকালের সেরা ফুটবলার খেতাব অর্জনের জন্য আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির আন্তর্জাতিক পারফর্মেন্সে চমক দেখানো অত্যাবশ্যক হয়ে পড়েছে । তাই জাতীয় দলে নিজের ঘাটতিটুকু পূরণ করেই আজ রবিবার ব্রাজিল বিশ্বকাপে মাঠে নামছেন তিনি। প্রতিপক্ষ নবাগত বসনিয়া-হার্জোগোবিনা।
 
বিগত কয়েক বছরে বার্সেলোনা সুপারস্টার ট্রফি, প্রশংসা এবং ব্যক্তিগত সম্মান এত বেশী পেয়েছেন যে তার সংগ্রহশালা হয়তো পুরোটাই পরিপূর্ণ। কিন্ত আর্জেন্টিনার হয়ে যোগ্যতার প্রমাণ এখনো প্রদর্শন করতে পারেননি ২৬ বছর বয়সী এই বিশ্ব সেরা স্ট্রাইকার।
 
যদিও ২০০৮ সালে অনুষ্ঠিত বেইজিং অলিম্পিকে স্বর্ণপদক জয়ী আর্জেন্টাইন দলের সদস্য ছিলেন তিনি।
 
তবে বিশ্বকাপ বা কোপা আমেরিকা এখনো তার কাছে অধরাই থেকে গেছে।চার বার ব্যালন ডি অঁর খেতাব এবং বার্সেলোনার হয়ে তিনবার ইউরোপীয় চ্যাম্পিয়ন শিরোপা জয়ী মেসির যোগ্যতা সম্পর্কে কোন দ্বিমত কারো নেই।
 
কিন্তু আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে সফলতা না পেলে তার সেই যোগ্যতার পাশে ব্যর্থতার তিলক থেকেই যাবে। ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে ব্যর্থতার ফলে এখন তাদের প্রত্যাশা ২০১৪ হবে মেসির যোগ্যতা প্রমানের বিশ্বকাপ।
 
২০০৬ সালে মাত্র ১৮ বছর বয়সী ফুটবল তারকা একটি গোলও করেছিলেন। কিন্তু ২০১০ সালে দিয়াগো ম্যারাডোনার কৌশল তার জন্য বাড়তি চাপ হয়ে দাঁড়ায়। ফুটবল কিংবদন্তী ম্যারাডোনার তথাকথিত ৪-১-৩-২ ফর্মেশন গোটা দলকে ভারসাম্যহীন করে ফেলে।
 
তবে এবার সফলতার জন্য যা যা করার দরকার তার সবটুকুই করে যাচ্ছেন মেসি। কোচ আলেসান্দ্রো সাবেলার সতর্কতা ও দক্ষতা নির্ভর কৌশলের একাকার হয়ে দলকে এগিয়ে নেবার সব প্রচেষ্টাই এবার অব্যাহত রাখছেন মেসি।
 
এবার বার্সেলোনার চিরাচরিত পদ্ধতিকে পরিবর্তন করে মেসিকে তার পছন্দের সঠিক অবস্থানটি বেছে নেয়ার সুযোগ করে দিয়েছেন। এরই অংশ হিসেবে তিনি তার দলের অগ্রভাগে মেসির সঙ্গী হিসেবে গঞ্জালো হিগুয়েন ও সার্জিও এগুয়েরোকে যুক্ত করেছেন।
 
রিয়াল মাদ্রিদের প্লে-মেকার এ্যাঞ্জেল ডি মারিয়াকে তিনি মধ্যমাঠে রেখেছেন এবং প্রয়োজনে আক্রমণভাগকে সহায়তা করবেন চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালের ম্যাচ সেরা এই ফুটবলার ।
 
সম্প্রতি একটি ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন , ‘আমি মনে করি না আর্জেন্টিনা দল আমার ওপর নির্ভরশীল। আমরা একদল ভাল খেলোয়াড় পেয়েছি। যারা তাদের সেরাটা দিতে সক্ষম, যাতে করে ট্রফি জয় করা যায়। এটি এখন আমাদের আসল লক্ষ্য।’
 
এদিকে পায়ের গোঁড়ালির ইনজুরির কারণে রোববারের ম্যাচে অনিশ্চিত হয়ে পড়েছেন নেপোলির স্ট্রাইকার হিগুয়েন। তবে বিকল্প ব্যবস্থাও রয়েছে আর্জেন্টিনার। প্যারিস সেন্ট জার্মেইন দলের এজেকুয়েল ল্যাভেজ্জি এ ক্ষেত্রে ভূমিকা রাখতে পারবেন।
 
অবশ্য আর্জেন্টিনার রক্ষণভাগ অনেকটাই তারকা শূন্য। তারপরও বেনিফিকার সেন্টার ব্যাক এজেকুয়েল গ্যারি মনে করেন দলটি সঠিক অবস্থানেই আছে। তিনি বলেন, ‘এটিকে দূর্বল রক্ষণভাগ বলা যাবে না। রক্ষণভাগ ও মধ্যভাগ হবে নিবিড়। তারা ঐক্যবদ্ধভাবে কাজ করবে।’
 
এদিকে ব্রাজিল বিশ্বকাপে একমাত্র অভিষিক্ত দল হিসেবে যোগ দিচ্ছে বসনিয়া। ফুটবলের এই অভিজাত টুর্নামেন্টের ৭৭তম জাতি হিসেবে তারা অন্তর্ভুক্ত হতে যাচ্ছে।
 
এর আগে শীর্ষ টুর্নামেন্টে পদচারনা কম থাকলেও বিশ্বকাপের ইউরোপীয় বাছাইপর্বে তারা সবাইকে মুগ্ধ করেছে। সেখানে ৩০ গোল করে দলটি ইউয়েফার চতুর্থ শীর্ষ গোল দেয়া দল হিসেবে নাম লিখিয়েছে। ওই তালিকায় তাদের আগে রয়েছে যথাক্রমে জার্মানী, হল্যান্ড ও ইংল্যান্ড ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।