Bahumatrik Logo
 
১০ চৈত্র ১৪২৩, শনিবার ২৫ মার্চ ২০১৭, ৩:৫৯ পূর্বাহ্ণ

ইথিওপিয়ায় সরকার বিরোধী বিক্ষোভে চার শতাধিক নিহত


১৬ জুন ২০১৬ বৃহস্পতিবার, ১২:৫৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ইথিওপিয়ায় সরকার বিরোধী বিক্ষোভে চার শতাধিক নিহত

ঢাকা : ইথিওপিয়ায় গত নভেম্বর মাস থেকে সরকার বিরোধী বিক্ষোভে ব্যাপক দমনপীড়নের ঘটনায় চার শতাধিক লোক নিহত হয়েছে। তবে সরকার তাৎক্ষণিকভাবে এ দাবি প্রত্যাখান করেছে।

বৃহস্পতিবার মানবাধিকার বিষয়ক পর্যবেক্ষণ সংস্থা (এইচআরডব্লিউ) একথা জানায়।

যুক্তরাষ্ট্র ভিত্তিক এইচআরডব্লিউ’র প্রতিবেদনে বলা হয়, ‘২০১৫ সালের নভেম্বর মাস থেকে অরোমিয়া অঞ্চলে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা এ অঞ্চল থেকে হাজার হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

প্রত্যন্ত এলাকার কৃষিজমিতে রাজধানী সম্প্রসারণের পরিকল্পনা হাতে নেয়ায় এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
১শ’ ২৫ বিক্ষোভকারী এবং সহিংসতায় গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের সঙ্গে কথা বলে ‘নিষ্ঠুর দমনপীড়ন’ শীর্ষক এ প্রতিবেদন তৈরী করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সরকার এ বিক্ষোভ দমনে অতিরিক্ত শক্তি প্রয়োগ করে। রাজধানী আদ্দিস আবাবার সীমানা অরোমিয়া অঞ্চল পর্যন্ত সম্প্রসারণের পরিকল্পনা সরকার হাতে নেয়ায় সেখানে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। গত ১২ জানুয়ারি প্রকল্পটি স্থগিত করা হলেও কয়েক সপ্তাহ ধরে সেখানে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

এদিকে সরকারি মুখপাত্র গেটাচিউ রেদা প্রতিবেদনটি প্রত্যাখান করে বলেছে, এইচআরডব্লিউ খুবই সাদামাটাভাবে তাদের এ প্রতিবেদন তৈরী করেছে এবং নিহতের সংখ্যা বাড়িয়ে বলা হয়েছে। এতে নিরাপত্তা বাহিনীর ওপর হামলার বিষয়টি পুরোপুরি এড়িয়ে যাওয়া হয়েছে।

তবে তিনি বলেন, সরকার নিহত লোকজনের ব্যাপারে দু:খ প্রকাশ করেছে। রেদা জানান, বেসরকারি সংস্থা ইথিওপিয়া মানবাধিকার পরিষদ সেখানে বিক্ষোভে ১শ ৩ জনের নিহত হওয়ার কথা জানায়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

সংবাদে বিশ্ব -এর সর্বশেষ

Hairtrade