Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৯ আশ্বিন ১৪২৪, রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭, ২:৩৩ অপরাহ্ণ
Globe-Uro

আরমানের অটো বাইসাইকেল, ৫ টাকার বিদ্যুতে চলবে শত মাইল


২৯ এপ্রিল ২০১৫ বুধবার, ০১:৩৭  এএম

মোঃ মাহ্ফুজুর রহমান, রাজবাড়ী প্রতিনিধি

বহুমাত্রিক.কম


আরমানের অটো বাইসাইকেল, ৫ টাকার বিদ্যুতে চলবে শত মাইল
ছবি-বহুমাত্রিক.কম

রাজবাড়ী: ৫ টাকা খরচে শত কিলোমিটার পথ পাড়ি দেওয়ার মতো একটি অটো বাইসাইকেল তৈরি করেছেন রাজবাড়ী সদরের অনুসন্ধিৎসু যুবক আরমান।

সদর উপজেলার খানখানাপুর ইউনিয়নের খানখানাপুর কামার পট্টি এলাকার বাসিন্দা আরমান তার চমৎকার এ উদ্ভাবন সম্পর্কে বলেন, ‘নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে স্বল্প খরচে তৈরি করেছি এক অটো-বাইসাইকেল। আমার তৈরি করা এই বাইসাইকেলে ৫ টাকার বিদ্যুৎ খরচে সারাটা দিন ঘুরা সম্ভব।’

উদ্ভাবনের নেপথ্যের গল্পও শোনান আরমান।

‘আমি একটি কোম্পানীতে মার্কিটিং এ কাজ করি। প্রতিদিন আমার আগে প্রায় ১-২শ’ টাকার মতো খরচ হতো। চারদিকে অটো রিক্সা দেখে আমার মাথায় বুদ্ধি আটে। আর এই বুদ্ধিকে কাজে লাগিয়ে মাত্র একটি বাই সাইকেলে সাথে স্বল্প খরচে আমি তৈরি করি এই অটো বাইসাইকেলটি। আর আমার এখন ১-২ শত টাকার খরচ হয় না, মাত্র ৫ টাকার বিদ্যুৎ খরচে চলে সারাটা দিন’-বলেন আরমান।

এই অটো-বাইসাইকেল তৈরি করতে কেমন খরচ হবে-এমন প্রশ্নের উত্তরে আরমান জানায়, ‘যদি ঘরে একটা বাইসাইকেল থাকে তাহলে বেশি ভালো হয়। ১২-১৩ হাজার টাকার আনুষাঙ্গিক খরচে তৈরি হয়েছে আমার এই অটো-বাইসাইকেল।’

সদর উপজেলার খানখানাপুর বাজারে উৎসুক জনতা আরমানের অটো বাইসাইকেলটিকে দেখার জন্য ভিড় জমায়। স্থানীয় অনেকেই বলেছেন, আরমানের এই উদ্ভাবন কাজে লাগিয়ে স্বল্প ব্যয়ের পরিবহন তৈরি করা গেলে অনেক পরিবহন ব্যয় ও সময় সাশ্রয় করা সম্ভব।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

বেঁচে থাকার গল্প -এর সর্বশেষ

Hairtrade