Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

৩০ মিনিটেই জানা যাবে করোনা পরীক্ষার ফল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪০, ১০ জুলাই ২০২০

আপডেট: ১১:৪১, ১০ জুলাই ২০২০

প্রিন্ট:

৩০ মিনিটেই জানা যাবে করোনা পরীক্ষার ফল

প্রাণঘাতী করোনাভাইরাসের পরীক্ষাকে আরো সহজ ও স্বল্প সময়ে ফলাফল পেতে কাজ করছেন বিভিন্ন দেশের গবেষকরা। ইতোমধ্যে ‘নেক্সট জেনারেশন টেস্ট’ নামক এক প্রযুক্তির সন্ধান পেয়েছেন বিশেষজ্ঞরা, যাতে মাত্র ৩০ মিনিট থেকে শুরু করে এক ঘণ্টারও কম সময়ে পরীক্ষার ফল জানা যাবে।

গবেষকদের দাবি, এ পরীক্ষায় ভারী কোনো যন্ত্রাংশ বা খুব বেশি প্রশিক্ষিত কোনো কর্মীর প্রয়োজন হবে না। চিকিৎসকের কাছে গিয়ে বা বাড়িতে বসেই এই পরীক্ষা করা যাবে।

শুক্রবার আন্তর্জাতিক গণমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গবেষকরা জানিয়েছেন, তিন ধরনের পরীক্ষার বিষয়বস্তু নিয়ে তারা কাজ করছেন। এই সবগুলোই বর্তমানের পরীক্ষা ব্যবস্থা থেকে ভিন্ন এবং আরও সহজ হবে। শুধু তাই নয়, এগুলো পরীক্ষার ফল প্রদানেও অনেক কম সময় নেবে বলে জানানো হয়েছে।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ডা. জেভ উইলিয়াম বলেন, এই ভাইরাসকে প্রতিহত করতে আমাদের আরও ব্যাপকভাবে অনেক বেশি পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন। একই সঙ্গে ফলও কম সময়ে হাতে আসতে হবে। ৩০ মিনিটের মধ্যেই যেন করোনার পরীক্ষা এবং এর ফল পাওয়া যায় সে বিষয়টি নিয়ে তিনি গবেষণা করছেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর হেলথ সিকিউরিটির ডা. অমেস আদালজা বলেন, খুব দ্রুত ও সহজেই করোনার পরীক্ষা চালানো সম্ভব। নতুন এই গবেষণা কাজ শেষ হলে বিশ্বজুড়ে করোনা পরীক্ষা আরও সহজ ও দ্রুত হবে।

বর্তমানে করোনার টেস্টে নাকের অনেক ভেতর থেকে বা মুখ ভেতর থেকে নমুনা সংগ্রহ করা হয় যা অনেকের কাছেই অসস্তিকর। তাছাড়া এই পদ্ধতিতে পরীক্ষার ফলাফল পেতেও সময় লাগে। এছাড়া বর্তমানে বাজারে পাওয়া যায় এমন যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা চালানোটাও অনেক ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ, কারণ এগুলোর ফল নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। অনেক ক্ষেত্রে এগুলো ভুল ফল প্রদান করে থাকে। তবে গবেষকরা নতুন যে বিষয়গুলো নিয়ে কাজ করছেন সেগুলো অনেক বেশি সঠিক ফল দিতে পারবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

তবে এগুলোর বেশিরভাগই এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যেও এগুলো কোনো ক্লিনিক বা চিকিৎসাকেন্দ্রে সহজলভ্য হচ্ছে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer