Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

২৪ তম মাগুরছড়া দিবসে পরিবেশ সাংবাদিক ফোরামের আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৪৮, ১৫ জুন ২০২১

প্রিন্ট:

২৪ তম মাগুরছড়া দিবসে পরিবেশ সাংবাদিক ফোরামের আলোচনা সভা

২৪ তম মাগুরছড়া দিবসে ‘পরিবেশ রক্ষায় আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মৌলভীবাজারের লাউয়াছড়াসহ সংরক্ষিত বনাঞ্চল উজাড়, হাওর ও বিলের ভরাট রোধকল্পে জলজ জীববৈচিত্র্য রক্ষায় সংশ্লিষ্টদের ভূমিকা রাখার আহ্বান জানানো হয়েছে।

সোমবার বিকাল ৩টায় বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলা কমিটির সভা কুসুমবাগস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এ দাবি জানানো হয়।

বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি সৈয়দ মহসীন পারভেজ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা সাংবাদিক সৈয়দ হুমায়েদ আলী শাহীন, সম্মানিত সদস্য বকশী মিছবাউর রহমান। বক্তব্য রাখেন সাংভাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য্য বাপন, মু. ইমাদ উদ-দীন, মাহবুবুর রহমান রাহেল, আহমেদ এহসান সুমন প্রমুখ।

সভায় আলোচকরা বলেন, ১৯৯৭ সালে মাগুরছড়া গ্যাসকূপ বিস্ফোরণে বন ও পরিবেশের যে ক্ষতি সাধিত হয়েছে সরকার অক্সিডেন্টাল কোম্পানীর কাছ থেকে তা আজও আদায় করতে পারেনি। তাছাড়া দুই যুগ আগেও লাউয়াছড়া বনে যে পরিমাণ গাছগাছালি ছিল তা এখন নেই। বিপন্ন হচ্ছে এখানকার জীববৈচিত্র্য। একইভাবে হাকালুকি হাওর, শ্রীমঙ্গলের বাইক্কা বিল দখল, ভরাট সহ জলজ জীববৈচিত্র্যের যে অবক্ষয় দেখা দিয়েছে তা রোধ কল্পে সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।

এ দিকে মাগুরছড়া গ্যাস বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ আদায়ের লক্ষ্যে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের মাগুরছড়া গ্যাসকুপের সম্মুখে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মইনুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মোনায়েম খান।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer