Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৭ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

২০১৯ সাল থেকে সারাদেশে অনলাইন ভ্যাট ব্যবস্থা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৩, ৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

২০১৯ সাল থেকে সারাদেশে অনলাইন ভ্যাট ব্যবস্থা

ঢাকা : ২০১৯ এর জানুয়ারি থেকে সারা দেশে ভ্যাট ব্যবস্থা অনলাইন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড। ফলে ঘরে বসেই করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল ও ভ্যাট পরিশোধ করতে পারবেন।

এতে হয়রানি ও ভ্যাট ফাঁকি বন্ধ হবে বলে মনে করে এনবিআর। ডিসেম্বরে প্রথমে বৃহৎ করদাতা ইউনিটে পরীক্ষামূলকভাবে অনলাইনে ভ্যাট রিটার্ন গ্রহণ করা হবে। এজন্য কমিশনারদের মতামত নিয়ে পরিবর্তিত ভ্যাট আইনকে বিবেচনায় রেখে নতুন অনলাইন রিটার্ন ফর্মও তৈরি করা হয়েছে। আইন মন্ত্রণালয়ে অনুমোদনের পর নতুন ফর্মের প্রজ্ঞাপন জারি করা হবে।

ব্যবসায়ীদের বিরোধিতায় নতুন ভ্যাট আইন বাস্তবায়ন পিছিয়ে গেলেও ভ্যাট ব্যবস্থা অটোমেশনের কাজ চালিয়ে যায় এনবিআর। এজন্য নয় ডিজিটের নতুন ব্যবসা শনাক্তকরণ নম্বর বিন দেয়ার কার্যক্রম শুরু করে ২০১৭`র মার্চে। তবে সফটওয়্যার আপডেট, বিধিমালা সংশোধন, রিটার্ন ফর্মে ত্রুটির কারণে বারবার সময় দিয়েও অনলাইন চালু করা সম্ভব হয়নি। ইতোমধ্যে সমাধান হয়েছে সব জটিলতার। মোট ভ্যাটের ৫৬ শতাংশ বৃহৎ করদাতা ইউনিট থেকে আসায়, এলটিইউতে প্রথমে পরীক্ষামূলকভাবে অনলাইন রিটার্ন চালু করা হচ্ছে। আর আগামী বছরের জানুয়ারিতে চালু করা হবে সব ভ্যাট অফিসে ।

এতে ব্যবসায়ীদের সময় ও খরচ সাশ্রয় হবে এবং ভ্যাট ফাঁকি বন্ধ হবে বলে মনে করেন এনবিআর। আর অনলাইন চালু ছাড়া নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সম্ভব নয় বলে মনে করেন বিশ্লেষকরা।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer