Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সিটিজেন/গ্রিন কার্ড ধারীদের ঠেকাতে আদেশ জারির কথা ভাবছেন ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫২, ১৩ আগস্ট ২০২০

প্রিন্ট:

সিটিজেন/গ্রিন কার্ড ধারীদের ঠেকাতে আদেশ জারির কথা ভাবছেন ট্রাম্প

ঢাকা: করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া সিটিজেন/গ্রিন কার্ড ধারীদের যুক্তরাষ্ট্রে না ফেরার একটি নির্বাহী আদেশ জারির কথা ভাবছেন প্রেসিডেন্ট ট্রাম্প। হোয়াইট হাউজ এ ধরনের একটি প্রস্তাবনা তৈরি করেছে ট্রাম্পের স্বাক্ষরের জন্যে।

নির্ভরযোগ্য সূত্রের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস প্রকাশ করেছে উদ্বেগজনক সংবাদটি। সীমান্ত অথবা এয়ারপোর্টে কর্তব্যরত অফিসার যদি মনে করেন যে, বিদেশ থেকে আগতরা করোনায় আক্রান্ত হয়েছিলেন কিংবা ইতিমধ্যেই সংক্রমিত হয়েছে, তারা যুক্তরাষ্টের সিটিজেন/গ্রিন কার্ড ধারী হলেও ভেতরে ঢুকতে দেয়া হবে না।

এই প্রস্তাবে অবশ্য সুস্পষ্টভাবে বলা হয়নি যে, কতদিনের জন্যে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। তবে তা খুবই সীমিত সময়ের জন্যে বহাল থাকবে এবং সিটিজেন/ গ্রিন কার্ড ধারীদের সাংবিধানিক অধিকার কোনভাবেই যাতে খর্ব না হয়-সেটি নিশ্চিতের প্রসঙ্গ রয়েছে। এমন পদক্ষেপ গৃহিত হলে কী ধরনের পরিস্থিতি তৈরী হতে পারে, তা বিস্তারিতভাবে সংশ্লিষ্ট সকলের কাছে জানতে চেয়েছে হোয়াইট হাউজ।

উল্লেখ্য, এই নিষেধাজ্ঞা নিতান্তই জনস্বাস্থ্যের নিরাপত্তার স্বার্থে করা হচ্ছে এবং তা করোনা মহামারিতে নিপতিত রাষ্ট্রসমূহকেই বিবেচনা করা হবে।

আরো উল্লেখ্য, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত মার্চে যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো প্রশাসন ঐক্যমতে উপনীত হয় যে, অতীব জরুরি ছাড়া কেউ সীমান্ত অতিক্রম করতে পারবে না। একইসময়ে কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তকেও বিশেষ জরুরি ছাড়া কেউ অতিক্রম না করার আদেশ বহাল রয়েছে। তারও এক সপ্তাহ আগে ইরান, দক্ষিণ কোরিয়া, চীনসহ ইউরোপের কোন দেশ থেকেই যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়। শুধুমাত্র আন্তর্জাতিক স্টুডেন্ট হিসেবে ভিসাধারীরা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত রয়েছেন। ১২ আগস্ট পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ( ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী) যুক্তরাষ্ট্রে ১ লাখ ৬৯ হাজার ১৩১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হন ৫৩ লাখ ৬০ হাজার ২০৩ জন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer