Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৪ ১৪৩১, বুধবার ০৮ মে ২০২৪

সম্ভাবনাময় ছাদ কৃষি: একসাথে অর্থ, পুষ্টি ও পরিবেশ

ড. মো. হুমায়ুন কবীর

প্রকাশিত: ২৩:২৯, ২১ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সম্ভাবনাময় ছাদ কৃষি: একসাথে অর্থ, পুষ্টি ও পরিবেশ

ফাইল ছবি

ঢাকা : বর্তমান সময়ের একটি অপ্রচলিত ও সম্ভবনাময় খাতের নাম হচ্ছে ছাদ কৃষি। এটি প্রতিনিয়ত যোগ করে চলেছে একটি করে সম্ভবনার ক্ষেত্র। কৃষি একটি অতি প্রাচীন পেশা। যারা এ পেশায় নিয়োজিত তাদেরকে কৃষক বলা হয়ে থাকে। নিন্দুকেরা কৃষিকে একটি নিম্নমানের পেশা হিসেবে চিহ্নিত করে থাকে। সেই হিসেবে কৃষি পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গকেও সমাজের নিম্নস্তরের মানুষ গণ্য করা হয়ে থাকে।

সেজন্য কৃষককে কখনো সখনো চাষা, ক্ষেত, নাল্ল্য়িা কাটা, গেরাম্মিয়া ইত্যাদি নানা অবহেলার নামে নামাঙ্কিত করা হয়ে থাকে। কিন্তু কৃষি একটি মহান পেশা। এ পেশায় যারা নিয়োজিত রয়েছেন তারা প্রতিনিয়ত মাথার ঘাম পায়ে ফেলে নিঃস্বার্থভাবে দেশের মানুষের জন্য খাদ্য উৎপাদন করে চলেছেন। একবার ভেবে দেখি না কেন, এসব চাষা ভাইয়েরা যদি আমাদের জন্য খাদ্যোৎপাদন না করে তাহলে আমরা খেতে পারব কিনা?

অথচ উন্নত দেশে সবচেয়ে শিক্ষিত ও প্রযুক্তিজ্ঞানে সমৃদ্ধ লোকজনই কৃষিকাজের সাথে জড়িত। এবং সেখানেই তারাই সম্মানজনকভাবে দেশের মানুষের জন্য অন্ন জোগান দিয়ে থাকে। আমাদের দেশে বর্তমান কৃষিতেও এমন অবস্থা শুরু হয়েছে। এখন অশিক্ষিত লোকজনের পাশাপাশি অনেক শিক্ষিত এমনকি অনেক উচ্চশিক্ষিত লোকজন স্বাভাবিক কৃষির পাশাপাশি খামার আকারে আধুনিক প্রযুক্তিভিত্তিক কৃষি কাজে জড়িত রয়েছেন। তারমধ্যে বিভিন্ন ধরনের সামাজিক ও বাণিজ্যিক কৃষি ও সমন্বিত কৃষি খামার প্রতিষ্ঠা করা অন্যতম।

ছাদকৃষি তেমনি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ যা ইদানীং ব্যাপকভাবে সারাদেশেই কমবেশি শুরু হয়েছে। প্রত্যেকটি মানুষের একটি শখ থাকে বাড়ির আঙিনায় ছোট একটি বাগান করে। সেখানে অবসর সময়ে যাতে ফুল, ফল, শাক সবজি সীমিত আকারে চাষ করে চোখের খায়েশ মেটানো যায়। সেটি করতে গিয়ে প্রায়শই দেখা যায় তার উপযুক্ত জায়গা পাওয়া যায় না। এখন গ্রামের বাড়িতেই বসতবাড়িতে আর আগের মতো করে প্রচুর পরিমাণে উন্মুক্ত জায়গা রাখার সুযোগ অনেক কমে গেছে। কারণ সবস্থানেই এখন বাড়ি বানানোর ক্ষেত্রে অনেকটা বাণিজ্যিকীকরণ হয়ে গেছে।

কেউ এখন আর বাড়ির পাশে অতিরিক্ত খালি জায়গা রাখেন না। সেজন্য রাজধানী ঢাকা শহরসহ প্রধান প্রধান শহরের বাড়ির ছাদকে সেই শখের বাগান তৈরীর স্থান হিসেবে ব্যবহার করা হচ্ছে। কারণ ছাদের বাগানে এখন শুধু সামান্য শখের বিষয়েই সীমাবদ্ধ নেই। এটি এখন বৈজ্ঞানিকভাবে একটি আবাদভূমি হিসেবে ব্যবহার করা হচ্ছে।

ছাদকৃষিতে এখন াসধারণ ফুল-ফলের পাশাপাশি নানারকমের বাহারি সব মৌসুমি শাকসবজি উৎপাদন করা সম্ভব হচ্ছে।

ছাদকৃষির সম্ভাবনা দেখে এখন শহরের বাড়ি বানানোর সময় পূর্ব পরিকল্পিতভাবেই বাড়ির ছাদও বিশেষ কৃষি উপযোগি করে তৈরী করা হেচ্ছ। ছাদকৃষিতে এখন বিভিন্ন জাতের দেশি বিদেশি ফল, ফুল, শাকসবজি আবাদ করা হচ্ছে। ফুলের মধ্যে কিছু মৌসুমী ফুলের সাথে সারাবছরে জন্মে এমন ফুলের আবাদ করা হয়ে থাকে। ফুলের আবাদটা অনেকটা শখের বশেই এবং তা মনের খোরাকের জন্যই করা হয়ে থাকে। কিন্তু ফল যেমন- লেবু, আম, লিচু, কমলা, মাল্টা, স্ট্রবেরি, আঙ্গুর, ড্রাগন ইত্যাদি আবাদই প্রধান।

বিভিন্ন মৌসুমী শাকসবজির মধ্যে ডাটা, লালশাক, টমেটো, বেগুন, ফুলকপি, ঢেড়শ, লাউ, সীম ইত্যাদিই প্রধান। অপরদিকে পাতাবাহার জাতীয় অনেক গাছ-গাছরাও আবাদ করা হয়ে থাকে।

এসব বাগান করার জন্য এখন প্রত্যেকটি শহরেই বাণ্যিজ্যিক নার্সারিগুলোতে ছাদবাগানের উপযোগি চারা, কলম, ডাল-পালা কিনতে পাওয়া যায়। অপরদিকে সেসব নার্সারি থকে লোক দিয়ে বাড়ির ছাদে বাগান করার জন্য প্যাকেজ ঘোষণা করা হয়ে থাকে। সরকারের কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে এখন এসব ছাদবাগানের উপর প্রশিক্ষণ এবং বাগানের আবাদ করা বিভিন্ন গাছ-গাছরার রোগবালাই না হওয়ার জন্য পরামর্শ প্রদানের ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্প প্রণয়ন ও পরিচালনা করা হচ্ছে। তাছাড়া বিভিন্ন গণমাধ্যমে এসবের সুবিধা ও সুযোগের বিষয়গুলো ব্যবহার করে এবং তুলে ধরে প্রতিনিয়ত প্রতিবেদন প্রকাশ করে মানুষকে এসব কাজে উদ্বুদ্ধ করা হচ্ছে।

আর এতে পারিবারিক কৃষিজ চাহিদা মিটিয়ে বান্যিজ্যিকভাবে ও অর্থিকভাবে লাভবান হওয়ার সৃুযোগ রয়েছে। অপরদিকে পারবারিক পুষ্টিসাধনের ক্ষেত্রে এটি একটি বিরাট ভূমিকা পালন করে থাকে। কারণ নিজের হাতের করা এবং কোন রকম রাসায়নিক ব্যবহার ছাড়া সবজি ফসলের স্বাদই আলাদা। শুধু তাই নয় প্রত্যেকটি বাড়িতে ছাদকৃষি করার অভ্যাস গড়ে তুলতে পারলে বৃক্ষ রোপনের মতো প্রাকৃতিক পরিবেশ রক্ষা করা সহজ হবে। কাজেই ছাদকৃষি শুধু একটি শখের কাজের মধ্যে সীমাবদ্ধ না থেকে এটি একসাথে অর্থ আয়ের উৎস, পারিবরিক পুষ্টি সাধন এবং সর্বোপরি সার্বিক পরিবেশের উপর বিরাট ভূমিকা রাখতে পারে। কাজেই সচেতনতা সৃষ্টির মাধ্যমে একে আরো বেশি উৎসাহিত করতে হবে।

লেখক: কৃষিবিদ ও রেজিস্ট্রার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
email: [email protected]

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer