Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

যশোরে সাংবাদিক নোভার আত্মহত্যা

কাজী রকিবুল ইসলাম, যশোর প্রতিনিধি

প্রকাশিত: ০১:১০, ২৩ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যশোরে সাংবাদিক নোভার আত্মহত্যা

ছবি- সংগৃহীত

যশোর : যশোরে সাংবাদিক নোভা খন্দকারের লাশ উদ্বার করা হয়েছে। পুলিশ সকাল ১০টার দিকে তার লাশ উদ্ধার করেছে। তিনি শহরের বেজপাড়া কবরস্থান এলাকার আহসান হাবীবের ছেলে। আসরবাদ জানাজা শেষে বেজপাড়া করবস্থানে দাফন করা হয়েছে।

পিতা আহসান হাবীব জানান, সোমবার ভোরে ফজরের নামাজ পড়ার জন্য মসজিদে যায়। ফিরতে দেরি হওয়ায় তার বোন ঘর থেকে বের হয়। এসময় সে ঘরের পাশে নির্মাণাধীন ঘরের একপাশে নোভাকে ঝুলতে দেখে চিৎকার দেয়। প্রতিবেশীরা ছুটে এসে এবং পুলিশকে খবর দেয়।

কোতয়ালী মডেল থানার এসআই শামীম জানান, স্থানীয়দের সংবাদের ভিত্তিতে সকাল ১০টার দিকে নির্মাণাধীন ঘরে গলায় গামছা দেয়া অবস্থায় উদ্ধার করা হয়েছে। তার পরনে ছিল টাউজার। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য লাশ যশোর জেনারেল হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। গলায় ফাঁস দিয়ে হয়তো সে আত্মহত্যা করতে পারে বলে ধারণা সূত্রে জানান ওই পুলিশ কর্তা। ময়নাতদন্তের রিপোার্ট আসলে জানা যাবে কিভাবে তার মৃত্যু হয়েছে।

পিতা আহসান হাবীব জানান, নোভা খন্দকারের নাজ্জার হাবিব নামে ৭বছরের পুত্র সন্তান আছে। সে পাবনায় মায়ের সাথে থাকে এবং তৃতীয় শ্রেণীতে পড়ে। আর্থিক কারণে নোভার স্ত্রী শম্পা একটি মাইক্রো ফাইনান্স কোম্পানিতে চাকরী করে। তার সে পাবনায় রয়েছে।

নোভা খন্দকার ঢাকায় বিভিন্ন পত্রিকায় কাজ করে যশোরে আসেন এবং দ্য রিপোর্ট কাজ করতে থাকেন। সেখান থেকে চলে আসার আর্থিক অনটনে ভুগতে থাকেন। দীর্ঘদিন বেকার থাকার কারণে তিনি মানসিক অবস্থা বিপর্যয়ের মধ্যে পড়ে। তিনি এক সময় প্রেস ক্লাব যশোরের সদস্য ছিলেন। এছাড়া তিনি সাংবাদিক ইউনিয়ন যশোরের সাবেক দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। শহীদ সাংবাদিক শামসুর রহমান কেবল হত্যা মামলায় যে চারজন সাংবাদিক আসামি করা হয়, তার মধ্যে নোভা খন্দরকারের নামও ছিল। ওই মামলায় সে কারাবাস করে কয়েক মাস।

সহকর্মীরা জানান, বিকাল সাড়ে ৩টার দিকে নোভা খন্দকারের লাশ সাংবাদিক ইউনিয়ন যশোরের সামনে নিয়ে আসা হয়। সেখানে প্রেস ক্লাব যশোরের কর্মকর্তারা এক মিনিট নিরবতা পালন করেন। এর পর সাংবাদিক ইউনিয়ন যশোর, জাগপা যশোর জেলা কমিটি, দৈনিক লোক সমাজ পরিবার, সাপ্তাহিক রেড নিউজ পরিবার, দৈনিক আমার একুশ পত্রিকার যশোর ব্যুরো প্রধান হারুন অর রশিদ, বন্ধু ফোরাম নোভা খন্দকারের প্রতি শেষ শ্রদ্ধা জানান। আসর বাদ বেজপাড়া তালতলা জামে মসজিদের সামনে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বেজপাড়া গোরস্থানে তাকে দাফন করা হয়।

এদিকে ইউনিয়নের সদস্য নোভা খন্দকারের মৃত্যুতে তিনদিনের কর্মসূচি ঘোষণা করেছে সাংবাদিক ইউনিয়ন যশোর। ইউনিয়নের দপ্তর সম্পাদক ইকতিয়ার রহমান ইমনের প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাংবাদিক ইউনিয়ন যশোরের সাবেক দপ্তর সম্পাদক দানিয়েল হাবিব অঞ্জন ওরফে নোভা খন্দকারের মৃত্যুতে সংগঠনটির পক্ষ থেকে তিন দিনের শোক কর্মসুচি গ্রহণ করা হয়েছে।

কর্মসুচির প্রথমদিন সোমবার বিকেলে প্রেস ক্লাব যশোরে সাংবাদিক ইউনিয়ন যশোরের কার্যালয়ের সামনে মরহুমের কফিনে সংগঠনের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। আগামীকাল ২৩ অক্টোবর মঙ্গলবার কালোব্যাজ ধারন ও ২৬ অক্টোবর শুক্রবার সকাল ১১ টায় প্রেস ক্লাব যশোরে মরহুমের স্মরণে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

কর্মসুচি বাস্তবায়নে সংগঠনের সকল সদস্যকে যথাযথ দায়িত্বপালনে সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি শহিদ জয় ও সাধারণ সম্পাদক আকরামুজ্জামান অনুরোধ জানিয়েছেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer