Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৭ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

মাই সেকেন্ড হোম ভিসা নীতি নিয়ে মালয়েশিয়ার নতুন সিদ্ধান্ত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩২, ১১ আগস্ট ২০২১

প্রিন্ট:

মাই সেকেন্ড হোম ভিসা নীতি নিয়ে মালয়েশিয়ার নতুন সিদ্ধান্ত

দক্ষিণ পূর্ব এশিয়ায় অর্থনৈতিকভাবে সবচেয়ে সমৃদ্ধশালী ও ব্যবসাবান্ধব দেশ মালয়েশিয়ার মাই সেকেন্ড হোম ভিসা নীতি কিছুটা কঠোর করা হয়েছে। এবার থেকে মাই সেকেন্ড হোম কর্মসূচির জন্য আবেদনকারীদের জন্য ৯টি নতুন শর্ত আরোপ করে দিয়েছে সরকার।

যার মধ্যে অন্যতম—সেকেন্ড হোমধারীদের কমপক্ষে টানা ৯০ দিন দেশটিতে অবস্থান করতে হবে।

স্থানীয় সময় বুধবার  দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব দাতুক ওয়ান আহমাদ দাহলান আবদুল আজিজ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি জানান, গত বছর এই কর্মসূচি সাময়িকভাবে বন্ধ থাকার ফলে তার মন্ত্রণালয়ের পাশাপাশি পর্যটন, শিল্প ও সংস্কৃতি মন্ত্রণালয় এমএমটুএইচ কর্মসূচি পর্যালোচনা ও পুনর্মূল্যায়ন করতে সক্ষম হয়েছে। তবে সার্বিক দিক বিবেচনা করে মালয়েশিয়ার অর্থনীতি মজবুত করতে উল্লেখিত নীতি মেনে ইমিগ্রেশন বিভাগের তত্ত্বাবধানে আগামী অক্টোবর মাস থেকে নতুন নিয়মে সেকেন্ড হোম ভিসার জন্য আবেদন গ্রহণ করা হবে।

বর্তমানে দেশটিতে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় ৫৭ হাজার ৪৭৮ জন সেকেন্ড হোম ভিসাধারী ও তাদের ওপর নির্ভরশীলরা বসবাস করছেন। তার মধ্যে প্রথম স্থানে রয়েছে চীনা ও দ্বিতীয় জাপানিরা। আর তালিকার তৃতীয় স্থানেই রয়েছে বাংলাদেশের নাম।

সেকেন্ড হোম ভিসাধারীদের মাসিক আয় ১০ হাজার রিঙ্গিত থেকে বাড়িয়ে এখন কমপক্ষে ৪০ হাজার রিঙ্গিত করা হয়েছে। পাশাপাশি ১ মিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত ফিক্সড ডিপোজিট রাখতে হবে। যার ৫০ শতাংশ কোনো প্রোপার্টি কেনা, স্বাস্থ্য অথবা ছেলেমেয়েদের পড়াশুনার পেছনে ব্যয় করার সুযোগ থাকবে।

এর আগে ৫০ বছরের ঊর্ধ্বে সেকেন্ড হোম ভিসাধারীদের জন্য মাত্র দেড় লাখ রিঙ্গিত এবং ৫০ বছরের কম বয়সীদের জন্য ৩ লাখ রিঙ্গিত ফিক্সড ডিপোজিটের সুযোগ ছিল।

মালয়েশিয়া মাই সেকেন্ড হোমে আবেদনের যোগতার মধ্যে দুটিতে সেকেন্ড হোম ভিসার জন্য আবেদন করা যাবে। প্রথমত ৩৫ থেকে ৪৯ বছর বয়সী এবং দ্বিতীয়ত ৫০ বা তার চেয়ে বেশি বয়সীদের জন্য।

সরকার ৩৫ থেকে ৪৯ বছর বয়সীদের ক্ষেত্রে যারা আর্থিকভাবে স্বচ্ছল এবং স্থায়ী কর্মসংস্থান রয়েছে, যেমন, রিয়েল এস্টেট, স্বাস্থ্য পরিষেবা, বীমা, শিক্ষা, খাদ্য ও পানীয় খরচ, দেশীয় এবং অন্যান্য, যা স্থানীয়দের জন্য আয় সৃষ্টি করে তাদের জন্য এ সুযোগটি সংযোজিত হয়েছে বলে জানান স্বরাষ্ট্র মহাসচিব।

এদিকে, সেকেন্ড হোম ভিসাধারীদের দীর্ঘমেয়াদী পাসের সময় পাঁচ বছর পর্যন্ত করা হয়েছে এবং আগ্রহীরা শর্তসাপেক্ষে পাঁচ বছর পরে আবারও বাড়াতে পারবেন। তবে আগে ভিসা ফি ও প্রসেসিং বাবদ কোনো অর্থ খরচ না হলেও নতুন নিয়ম অনুযায়ী প্রতি সেকেন্ড হোমধারীকে ভিসা প্রসেসিং ফি ৫ হাজার রিঙ্গিত প্রদান করতে হবে এবং ডিপেনডেন্টদের জন্য জনপ্রতি আড়াই হাজার রিঙ্গিত ভিসা প্রসেসিং ফি ধার্য করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer