Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মত প্রকাশে সীমা লঙ্ঘন উচিত নয় : জাস্ট্রিন ট্রুডো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৭, ৩১ অক্টোবর ২০২০

প্রিন্ট:

মত প্রকাশে সীমা লঙ্ঘন উচিত নয় : জাস্ট্রিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্ট্রিন ট্রুডো বলেছেন, মত প্রকাশের স্বাধীনতার একটা নির্ধারিত মাত্রা থাকা উচিত। এ ক্ষেত্রে সীমা লঙ্ঘন কোনোভাবেই উচিত নয়। খবর আল জাজিরার।

ফ্রান্সে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ ও ইসলাম বিদ্বেষ সম্পর্কে কথা বলতে গিয়ে শুক্রবার ট্রুডো বলেন, আমরা মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা করব। তবে এর নির্দিষ্ট মাত্রা রয়েছে। কাডানার প্রধানমন্ত্রী আরও বলেন, নির্বিচারে কোনো সম্প্রদায়কে আক্রমণ করা উচিত নয়। বিশেষত, এমন কারও বিরুদ্ধে অবস্থান নেয়া সঠিক নয়, যারা বৈষম্যের শিকার। 
কানাডার প্রধানমন্ত্রী বলেন, আমরা সমাজে বসবাসকারীদের বিরুদ্ধে আক্রমণাত্মক কিছু করব না। উদাহরণ হিসেবে তিনি বলেন, একটি জনাকীর্ণ থিয়েটারে কেউ হামলা করতে পারে না। সব কিছুরই নির্দিষ্ট মাত্রা রয়েছে। সেটি সবাইকে মেনে চলতে হবে।

ফ্রান্সে গির্জায় ছুরি হামলার কথা উল্লেখ করে তিনি এর নিন্দা জানান এবং বলেন, এসব হামলাকারী কোনো ধর্মের প্রতিনিধিত্ব করে না।

শুক্রবার সংবাদপত্রের সঙ্গে কথা বলতে গিয়ে ট্রুডো উল্লেখ করেন, আমরা যেমন বৈচিত্র্যপূর্ণ সমাজে বসবাস করি, সেখানে কথাবার্তা ও প্রতিটি পদক্ষেপে সচেতন থাকার বিকল্প নেই।

এদিকে ফ্রান্সে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ ও ইসলাম বিদ্বেষের প্রতিবাদে শুক্রবার মুসলিম বিশ্বজুড়ে বড় ধরনের বিক্ষোভের ঘটনা ঘটেছে। পাকিস্তান, আফগানিস্তান, লেবানন, লিবিয়া, ফিলিস্তিন ও বাংলাদেশসহ মুসলিম বিশ্বের প্রায় সব দেশেই শুক্রবার জুমার নামাজের পর রাস্তায় নেমে আসেন লাখো বিক্ষোভকারী।

এ সময় ফ্রান্সের পণ্য বর্জনসহ দেশটিকে বয়কটের ঘোষণা দেন বিক্ষোভকারীরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer