Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

মডার্নার ভ্যাকসিন পাবে শিশু-কিশোরও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩২, ২৪ জুলাই ২০২১

প্রিন্ট:

মডার্নার ভ্যাকসিন পাবে শিশু-কিশোরও

জার্মানি ও যুক্তরাষ্ট্রের বায়োএনটেক ও ফাইজারের পর এবার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের জন্য মডার্নার তৈরি করোনার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। খবর এনডিটিভির।

অনুমোদন পাওয়ার আগে ৩ হাজার ৭৩২ শিশু কিশোরের ওপর ভ্যাকসিন মডার্নার ‘স্পাইকভ্যাক্স’ এর ট্রায়াল চালানো হয়। ওই শিশু-কিশোরদের সবারই বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। ভ্যাকসিনটি ১৮ ঊর্ধ্বরাও নিতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চার সপ্তাহ অন্তর অন্তর এই ভ্যাকসিনের দুই ডোজ নিতে হবে বলে জানিয়েছে ইএমএ। তবে টিকাটির কার্যকারিতা প্রমাণে আরও গবেষণার তাগিদ দিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীদের।

শুক্রবারএকটি রিপোর্টে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছে, কোভিডের যেকোনো নতুন ধরনের সংক্রমণ থেকে মডার্নার এই ভ্যাকসিন কোনোরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শিশু কিশোরদের শতভাগ সুরক্ষা দেবে।

এরইমধ্যে ইইউ তাদের ২০ কোটি জনসংখ্যাকে পুরোপুরি ভ্যাকসিনের আওতায় এনেছে। এদিকে বড়দের অনেকের ক্ষেত্রে মডার্নার ভ্যাকসিন গ্রহণ করার পর হৃদযন্ত্রে কিছুটা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

তবে অপেক্ষাকৃত কম বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার পর মাথা ও মাংসপেশিতে ব্যথা, ভ্যাকসিন গ্রহণের স্থান ফুলে যাওয়া, অস্বস্তি ও শারীরিক দুর্বলতা থাকতে পারে বলে জানিয়েছে জার্মান ভ্যাকসিন স্ট্যান্ডিং কমিটি ‘স্টিকো’।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer