Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ১৫১ পেল এক পড়ুয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:১২, ১ আগস্ট ২০২২

আপডেট: ১৪:১৩, ১ আগস্ট ২০২২

প্রিন্ট:

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ১৫১ পেল এক পড়ুয়া

অবাক কাণ্ড! স্নাতকস্তরের পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ১৫১ দিল বিশ্ববিদ্যালয়, মার্কশিট দেখেই হতবাক পড়ুয়া। ঘটনাটি ঘটেছে ভারতের অঙ্গরাজ্য বিহারের দ্বারভাঙা জেলার ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ে।

ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়া স্নাতকস্তরের পরীক্ষায় রাষ্ট্রবিজ্ঞানে ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ১৫১! অর্থাৎ মোট নম্বরের থেকে ৫১ বেশি! তাই মার্কশিট হাতে পেয়ে একেবারে ভ্যাবাচ্যাকা খেয়ে যান বিহারের এই পড়ুয়া। পাশ করবেন আশা করেছিলেন। কিন্তু তাই বলে মোট নম্বরকেও ছাপিয়ে যাবে!  তারপরেই বিষয়টি জানান বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে।

ওই বিশ্ববিদ্যালয়ে মাস খানেক আগেই পরীক্ষা হয়েছিল। ফল প্রকাশ হয় এক সপ্তাহ আগে। মার্কশিট পাওয়ার পরেই ওই পড়ুয়া জানান, `রেজাল্ট হাতে নিয়ে আমি অবাক হয়ে গিয়েছিলাম। এটা প্রভিশনাল মার্কশিট হলেও, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত ছিল রেজাল্ট প্রকাশ করার আগে তা একবার দেখে নেওয়া।` বিশ্ববিদ্যালয়ের আরও এক পড়ুয়ার সঙ্গেও এক ঘটনা ঘটেছে। অ্যাকাউন্টিং ও ফাইন্যান্সের চতুর্থ পত্রে তাঁকে ১০০-এ শূন্য দেওয়া হয়েছে। অথচ পরবর্তী শ্রেণিতে তাঁকে উত্তীর্ণ করে দেওয়া হয়েছে।

বিষয়টি ঘিরে হইচই শুরু হতেই নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুস্তাক আহমেদ বলেন, `দুটি ঘটনাতেই মার্কশিট ছাপানোর ভুল হয়েছে। পড়ুয়ারা বিষয়টি নজরে আনতেই তা সংশোধন করে নতুন মার্কশিট দেওয়া হয়েছে। এটা কেবলমাত্র ছাপানোর ভুল, আর কিছুই নয়।`

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer