Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বিতর্কিত মন্তব্য: ঢাবি অধ্যাপক জিয়ার বিরুদ্ধে মামলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৯, ২৫ অক্টোবর ২০২০

প্রিন্ট:

বিতর্কিত মন্তব্য: ঢাবি অধ্যাপক জিয়ার বিরুদ্ধে মামলা

আসসালামু আলাইকুম ও আল্লাহ হাফেজ বলাকে জঙ্গিবাদের চর্চা বলে মন্তব্য করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাধতত্ত্ব বিভাগের শিক্ষক অধ্যাপক জিয়া রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

রোববার সকালে আসসামছ জগলুল হোসেনের আদালতে এ মামলা করা হয়। বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালে মাসিক আল বাইয়্যিনাত ও দৈনিক আল ইহসানের সম্পাদক মুহম্মদ মাহবুব আলম এ মামলার করেন।

মামলার অভিযোগে বলা হয়, অধ্যাপক জিয়া রহমান আসসালামু আলাইকুম বলা ও আল্লাহ হাফেজ বলাকে গর্হিত, নিন্দনীয় এবং জঙ্গিবাদের লক্ষণ হিসেবে অভিহিত করেন। এসবকে জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত করেন তিনি।

সম্প্রতি বেসরকারি টেলেভিশন চ্যানেল ‘ডিবিসি নিউজ’-এর টকশো ‘উপসংহার’ অনুষ্ঠানে ‘ধর্মের অপব্যাখ্যায় জঙ্গিবাদ’ বিষয়ক আলোচনায় অধ্যাপক জিয়া রহমান আরবি উচ্চারণে আসসালামু আলাইকুম বলা ও আল্লাহ হাফেজ বলাকে জঘন্য বলে ব্যাখ্যা করেন।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমলোচনা ঝড় তুলে। গত ২২ অক্টোবর অধ্যাপক জিয়াকে লিগ্যাল নেটিশ পাঠান মুহম্মদ মাহবুব আলমের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মুহম্মদ শেখ ওমর শরীফ। সেই সময় তার দেয়া বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer