Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বন্ধ চা বাগান শ্রমিকদের সহায়তায় এগিয়ে এলো ২৩ বাগানের শ্রমিকরা

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৭, ৯ আগস্ট ২০২০

আপডেট: ২১:৫২, ৯ আগস্ট ২০২০

প্রিন্ট:

বন্ধ চা বাগান শ্রমিকদের সহায়তায় এগিয়ে এলো ২৩ বাগানের শ্রমিকরা

-চা বাগানের সমস্যা নিয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভা।-বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : ১৩ দিন ধরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার দলই চা বাগান বন্ধ থাকায় চা বাগানের শ্রমিক পরিবারে আর্থিক সহায়তা দানে মনু-ধলই ভ্যালির ২৩ চা বাগান শ্রমিকরা নিজেদের মজুরি থেকে আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

পঞ্চায়েত সভাপতি-সম্পাদক, চা শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে রোববার (৯ আগস্ট) সকাল ১১টায় দলই চা বাগানের সমস্যা নিয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মনু-ধলই ভ্যালির কার্যকরি কমিটির সভাপতি ধনা বাউরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকার সঞ্চালনায় মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী, মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, মাসিক চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীন, জাগরণ যুব ফোরামের সভাপতি মোহন রবিদাস সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মতবিনিময় সভায় উপস্থিত ২৩ চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি ও সম্পাদকরা বলেন, যে কারণে শ্রম আইনের ১৩ ধারা ব্যবহার করে চা বাগান বন্ধ করা হয় সে ধরণের কোন পরিস্থিতি বিরাজ করেনি দলই চা বাগানে। গত ২৩ জুন দলই চা বাগানের ব্যবস্থাপক অন্যায়ভাবে শ্রমিক রাধেশ্যাম ভরের সন্তানকে বেদড়কভাবে পিটিয়ে আবার উল্টো একটি মুচলেখা নিয়ে এক সপ্তাহের মধ্যে এ পরিবার দলই চা বাগান ত্যাগ করার সিদ্ধান্ত নেন। ফলে ২৩ জুন দলই চা বাগানের শ্রমিকরা কর্মবিরতি পালন ও চা বাগান ব্যবস্থাপকের অপসারণ দাবি করে।

চা বাগান কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে দু’দফা সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। তবে দলই চা বাগানে স্বাভাবিক কাজ কর্ম চলাকালে গত ২৭ জুলাই বে-আইনীভাবে শ্রম আইন ১৩ ধারা ব্যবহার করে দলই চা বাগান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। এ বিষয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে পরবর্তীতে দু’দফা বৈঠক হলেও চা বাগান খোলার কোন সিদ্ধান্ত হয়নি। ফলে দলই চা বাগানের শ্রমিকদের মজুরি বন্ধ থাকায় তারা মানবেতর জীবনযাপন করছে। এজন্য মনু-ধলই ভ্যালির ২৩টি চা বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি সম্পাদকদের উপস্থিতিতে এ মতবিনিময় সভায় অনুষ্ঠিত হয়।

সভার অতিথি বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী বলেন, দলই চা বাগান কোম্পানি চা বাগান ও শ্রমিকদের মজুরি বন্ধ রেখে শ্রমকিদের আর্থিক কষ্টে রাখতে চাচ্ছে। এ বিবেচনায় মতবিনিময় সভায় ২৩ চা বাগানের পঞ্চায়েত কমিটি একত্রে সিদ্ধান্ত নিয়ে শ্রমিকদের সাপ্তাহিক মজুরি থেকে ২০ টাকা করে প্রদান করবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer