Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

নেতাজীকে নিয়ে শিল্পী অনিন্দ্য রায়ের চিত্র প্রদর্শনী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:২৯, ৩০ অক্টোবর ২০২১

প্রিন্ট:

নেতাজীকে নিয়ে শিল্পী অনিন্দ্য রায়ের চিত্র প্রদর্শনী

ছবি- সংগৃহীত

এবছর ভারতবর্ষের উৎযাপনের বছর। স্বাধীনতার অমৃত মহৎসব শুরু, নেতাজীর ১২৫ জন্মজয়ন্তী চলছে। সেইসঙ্গে শ্রী অরবিন্দর ১৫০ জন্মজয়ন্তী। নেতাজীর অবদান ও আদর্শকে জনমানসে তুলে ধরার জন্য নানাভাবে তার উল্লেখযোগ্য কর্মকান্ডের মধ্য দিয়ে দিনগুলো পালন করা হচ্ছে।

এরই অংশ হিসেবে বিশিষ্ট চিত্রশিল্পী অনিন্দ্য রায়ের উদ্যোগে সারাভারত যুব শিক্ষার্থীদের মধ্যে চিত্র প্রদর্শনী ও প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। যার শুভ উদ্বোধন করা হয় গত ২১ অক্টোবর আজাদ হিন্দ দিবসে কলকাতার গ্যালারি চিরকুটে। বিশিষ্ট নেতাজী বিশেষজ্ঞ ডঃ জয়ন্ত চৌধুরী এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উন্মোচন করেন। বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে পুরস্কার ঘোষণা করা হয়। করোনার জন্যে সেগুলি পাঠাবার ব্যবস্থা হচ্ছে।

এই উপমহাদেশ এর চেপে রাখা ইতিহাস উন্মুক্ত করার জন্য ঐতিহাসিকদের একটি ট্রাস্ট এই উদোগে সহায়তায় হাত বাড়িয়ে দিয়েছেন। গ্যালারির প্রধান প্রভাস কেজরিওয়াল, ইতিহাসবিদ অধ্যাপক কপিল কুমার, জয়ন্ত চৌধুরী এই আয়োজনে শিল্পীকে সার্বিক সহযোগিতা দেন। প্রচারে সহযোগিতা দিয়েছে ডি, এস, যে, এম।

শিল্প সৃষ্টির মাধ্যমে নেতাজীর কর্মকান্ড তুলে ধরা ও যুবসমাজে যুগোপযোগী ভাবনার প্রসার ঘটাতে এই প্রদর্শনীর উদ্দেশ্য ছিল। শিল্পী অননিন্দ্য রায় জানান, আগামীতে আরেকটি ইভেন্ট করে যুবমানসে সম্প্রীতি রক্ষায় সুগঠিত আর্থ-সামাজিক চেতনার উন্নয়নে কাজ করে যাব। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer