Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ডেংগু মোকাবিলায় মুক্ত ডাটা বিনিময় এবং বিজ্ঞান চর্চা প্রয়োজন

অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম

প্রকাশিত: ১৩:৫২, ৫ আগস্ট ২০১৯

প্রিন্ট:

ডেংগু মোকাবিলায় মুক্ত ডাটা বিনিময় এবং বিজ্ঞান চর্চা প্রয়োজন

ডেঙ্গু রোগটি ক্রমশ জাতীয় দূর্যোগে রুপ নিয়েছে। মৃত ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৮৬। বর্তমানে হাসপাতালে ভর্তি আছে ৭ হাজারের বেশি রোগী। এটি এখন সারাদেশে ছড়িয়ে পড়ায় দেশবাসী আতংকে আছে।

ডেঙ্গু মোকাবিলায় সরকারী ও বেসরকারী পর্যায়ে বিচ্ছিন্নভাবে নানারকম প্রচেষ্টা চলছে। ডেঙ্গু  থেকে রক্ষার কৌশল, ডেংগু বাহক মশা ও ভাইরাস সম্পর্কে প্রকৃত জ্ঞান এবং ডেঙ্গু  রোগীর চিকিৎসা বিষয়ক প্রয়োজনীয় তথ্যাবলী নিয়ে জনস্বার্থে একটি মুক্ত ওয়েবসাইট থাকা আশু প্রয়োজন যেখানে যে কেহ তথ্য উপাত্ত ও অভিজ্ঞতা সংযোগ করতে পারবে, মতামত দিতে পারবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সরকারী বা বেসরকারী সংস্হার দ্রুত উদ্যোগ প্রয়োজন। ডেংগুর বিরুদ্ধে যুদ্ধে দ্রুত জয়লাভে চাই ডেঙ্গু সম্পর্কিত গুজব নয়, সঠিক জ্ঞান।

সঠিক জ্ঞান ও তথ্যের একটি নির্ভরযোগ্য উৎস থাকা প্রয়োজন, যেখানে পৃথিবীর যে কেহ তথ্য যোগ করতে পারবে। সঠিক তথ্য অবশ্যই নানাভাবে সকল জনগণের নিকট দ্রুত পৌঁছাতে হবে।

ডেঙ্গু সম্পর্কিত গত ২৮ বছরের গবেষণা ও অভিজ্ঞতার দলিলাদি কোথায় আছে? এটি রাজনীতির বিষয় নয়। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। এ বিষয়ে জাতীয় ঐকমত্য নিয়ে ডেঙ্গু মোকাবিলায় সর্বশক্তি নিয়োগ করা প্রয়োজন।

ডেঙ্গু আতংক থেকে মুক্তি চাই।

লেখক: পরিচালক,ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই);বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer