Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কমলগঞ্জে গবাদি পশুর ভাইরাস সংক্রমণ:আক্রান্ত অর্ধ-সহস্রাধিক

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৬, ২ জুন ২০২০

আপডেট: ১৯:১৮, ২ জুন ২০২০

প্রিন্ট:

কমলগঞ্জে গবাদি পশুর ভাইরাস সংক্রমণ:আক্রান্ত অর্ধ-সহস্রাধিক

মৌলভীবাজারের কমলগঞ্জে গবাদি পশু আক্রান্ত হচ্ছে লাম্পিং স্কিন ডিজিজ জাতীয় একটি ভাইরাস রোগে। গুটি, খোঁড়া, ফুলাসহ নানা ধরণের চর্মরোগে উপজেলায় প্রায় অর্ধ সহস্রাধিক  গরু আক্রান্ত ও ২টি গরু মারা গেছে। কৃষকদের অভিযোগে এসব চিত্র পাওয়া গেছে। তবে উপজেলা প্রাণি সম্পদ বিভাগ করোনা ভাইরাসের মধ্যেও চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছে।

জানা যায়, উপজেলার আলীনগর, শমশেরনগর, পতনউষার, আদমপুর, মুন্সীবাজার ইউনিয়ন সহ বিভিন্ন এলাকায় গবাধি পশুর গুটি বসন্ত সহ ভাইরাস রোগের সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। বিগত প্রায় মাস দেড়েক সময় ধরে বিভিন্ন এলাকায় এ রোগের সংক্রমণ দেখা দিয়েছে। গলাসহ শরীরের বিভিন্ন স্থানে গুটি, খোঁড়া, ফুলা রোগ দেখা দিচ্ছে। এসব রোগে আক্রান্ত হয়ে পনের দিন আগে পতনঊষারের শ্রীসূর্য্য এলাকার অশিত শীল এর একটি ও আলীনগর ইউনিয়নের কামদপুর গ্রামের মনাফ মিয়ার একটি গরু মারা গেছে।

শমশেরনগর সতিঝির গ্রামের সিদ্দিকুর রহমান, পতনউষারের ধূপাটিলা গ্রামের ফটিকুল ইসলাম ও আলীনগরের মনাফ মিয়া সহ কৃষকরা অভিযোগ করে বলেন, তাদের এলাকায় দীর্ঘদিন ধরে গবাধি পশু এসব রোগে আক্রান্ত হচ্ছে। উপজেলার বিভিন্ন গ্রামে আক্রান্ত প্রায় অর্ধ সহস্রাধিক গরু আক্রান্ত হয়েছে বলে তারা দাবি করেন।

তারা আরও দাবি করেন, আক্রান্ত পশুর জন্য সরকারিভাবে ভালো কোন চিকিৎসা সুবিধাও পাওয়া যাচ্ছে না। প্রাইভেট চিকিৎসকদের অধিক মূল্য দিয়ে চিকিৎসা প্রদান করতে হচ্ছে। ফলে করোনা ভাইরাসের এই সময়কালে ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. হেদায়েত আলী সত্যতা স্বীকার করে বলেন, গবাধি পশুর এটি লাম্পিং স্কিন ডিজিজ। বর্তমানে সব দিকে কমবেশি এ রোগে আক্রান্ত গবাদি পশু দেখা যাচ্ছে। এটি মশা, মাছি থেকে সংক্রমিত হচ্ছে। তবে প্রাণি সম্পদ বিভাগের পক্ষ থেকে করোনা ভাইরাসের মধ্যেও যথাসাধ্য চিকিৎসা প্রদান করা হচ্ছে।

এসব রোগে আক্রান্ত পশু ভালো কিছুটা সময় লাগে বলে তিনি দাবি করেন। তবে মারা যাওয়া দু’টি পশু বিষয়ে তিনি বলেন, এগুলো হয়তো ভূল চিকিৎসার কারণে মারা যেতে পারে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer